ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এনজিআরসি’র কার্যনির্বাহী কমিটির অভিষেক

এনজিআরসি’র কার্যনির্বাহী কমিটির অভিষেক

এনজিআরসি সম্প্রতি বৈধ পথে বাংলাদেশে অনিবাসী বাংলাদেশিদের (এনআরবি) রেমিট্যান্স প্রবৃদ্ধির বিষয়ে লন্ডনে একটি আলোচনা সভার আয়োজন করে।

লন্ডনের একটি অভিজাত ব্যাঙ্কোয়েট হলে অনুষ্ঠিত এই সভায় এনজিআরসির নবনির্বাচিত সভাপতি ইকরাম ফরাজীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার মান্যবর জনাবা সাদিয়া তাসনীম মুনা।

সমাবেশে লন্ডনে বাংলাদেশী কমিউনিটির বিশিষ্টজনেরা, অ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ, সাংবাদিক, বাংলাদেশের সিনিয়র ব্যাংকার, বৈধপথে রেমিটেন্স ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীগণ এবং বিভিন্ন ফিনটেকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

হাইকমিশনার সাদিয়া তাসনীম মুনা বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে বৈধ পথ এবং মূলত ব্যাংকিং চ্যানেলগুলো ব্যবহারের ওপর জোর দেন। তিনি এনআরবিদের প্রতি পেশাদার এবং বন্ধুত্বপূর্ণ পরিষেবার তাৎপর্য তুলে ধরেন। হাই কমিশনার এনজিআরসির মতো একটি অ্যাসোসিয়েশন গঠনের জন্য এনআরবি রেমিট্যান্স কোম্পানিগুলির মালিকদের প্রশংসা করেন।

তিনি আশা প্রকাশ করেন যে তারা তাদের কার্যক্রমে সর্বশেষ প্রযুক্তিগত উন্নয়নের সুবিধাগুলি গ্রহণ করবে এবং প্রখ্যাত আন্তর্জাতিক অর্থ স্থানান্তর কোম্পানিগুলির সাথে সামঞ্জস্য রেখে তাদের সেবার মানকে আরো উন্নত এবং বহুমুখী করবে।

সাইদা মুনা তাসনিমের উপস্থিতিতে শপথ বাক্য পাঠ করেন সংগঠনের প্রেসিডেন্ট ইকরাম ফারাজি, ভাইস প্রেসিডেন্ট সানাম মিয়া, ইটালি থেকে মোহাম্মদ ইদ্রিস ফরাজী, জাপান থেকে সরোয়ার সানি, ইউএসএ থেকে ড. কামাল হোসেন, এ এন এম আবু ফরহাদ, মাসুদ রানা তপন বিশ্বাস, কানাডা থেকে গুলজার আহমেদ,ইউকে থেকে ব্যারিস্টার কামাল হোসেন।

ব্যারিস্টার নওফেল জামির বাংলাদেশ থেকে ড. আনোয়ার ফরাজী ইমন, সাউথ আফ্রিকা থেকে কাজী ফরহাদ কামাল, গ্রীস থেকে শাহীন তালুকদার, স্পেন থেকে আবু বক্কর আব্দুল্লাহ, মধ্যপ্রাচ্য থেকে খোরশেদ আলম ও মামুনুর রশিদসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে সদস্যবৃন্দ। মূলত অবৈধ পথে রেমিটেন্স প্রবাহের কারণে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। যার কারণে ইকরাম ফারাজির উদ্যোগে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশপ্রেমী নন রেসিডেন্ট বাংলাদেশী রেমিটেন্স কোম্পানির মালিকগণের সমন্বয়ে বৈধ পথে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির প্রয়াস নেওয়া হয়।

ভিডিও বার্তার মাধ্যমে Bangladesh Financial Intelligence Unit - BFIU এর প্রধান মাসুদ আহমেদ বিশ্বাস বলেন, বাংলাদেশ ব্যাংক তথা বাংলাদেশ সরকার বৈধ পথে রেমিটেন্স আনয়নে আপনাদের সাথে আছে সব সময়।

তিনি আরো বলেন, এটি একটি সময়োপযোগী উদ্যোগ। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে এই সংগঠনের কার্যকরী উদ্যোগের মাধ্যমে বৈধপথে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পাবে। বাংলাদেশের সকল ব্যাংক এই সংগঠনের প্রতি একাত্মতা প্রকাশ করে তাদের বার্তা পাঠান।

অ্যাসোসিয়েশনের সভাপতি ইকরাম ফরাজী, এনজিআরসির এর সদস্যদের অবৈধ চ্যানেলে বা হুন্ডি কারবারিদের প্রতিহত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহন এবং দেশপ্রেমের উদ্দীপনা নিয়ে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধিতে কাজ করার আহ্বান জানান।

তিনি প্রবাসী বাংলাদেশীদের প্রযুক্তি নির্ভর, অধিকতর উন্নত ও আধুনিক ও দ্রুত সেবা দেওয়ার বিষয়কে অসোসিয়েশনের সকল সদস্য অগ্রাধিকার প্রদান করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি জোর দিয়ে বলেন যে অ্যাসোসিয়েশন সারা বিশ্ব থেকে বাংলাদেশে রেমিট্যান্স বাড়ানোর জন্য সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করবে। বৈধপথে রেমিটেন্স বৃদ্ধি করে দেশের রিজার্ভ উন্নত করার জন্য সচেষ্ট ভূমিকা পালন করবে।

সভায় বিশেষ অতিথি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও হাবিবুর রহমান, এনজিআরসির সহ-সভাপতি সানাম মিঁয়া, সেক্রেটারি ব্যারিস্টার কামাল হোসেন এবং অন্যান্য বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ ও কমিউনিটি নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বক্তারা আশা প্রকাশ করেন যে অ্যাসোসিয়েশন সফলভাবে প্রবাসী বাংলাদেশীদের অবৈধ চ্যানেল পরিহার করতে এবং বৈধ পথে রেমিট্যান্স প্রক্রিয়া বৃদ্ধিতে সক্রিয়ভাবে অবদান রাখতে যথাসম্ভব সকল প্রচেষ্টা অব্যাহত রাখবে।

সভার এক পর্যায়ে বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্সি ইউনিট প্রধান মাসুদ বিশ্বাস, বাংলাদেশ ইসলামী ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মনিরুল মাওলা, এনসিসি ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মোহাম্মদ মামদুদুর রশিদ ,ট্রাস্ট ব্যাংক লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টরেন্স সিইও হুমাইরা আজম ,শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিও মোঃ মোসলেহ উদ্দিন ও সোশ্যাল ইসলামী ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও জাফর আলম সহ বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও গন ভিডিও বার্তার মাধ্যমে এর গুরুত্ব তুলে ধরেন।

বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এমডি, সিনিয়র ব্যাংকার এবং অন্যান্য সম্মানিত ব্যক্তিত্বদের ভিডিও বার্তা উপস্থাপন করা হয়। এই বার্তাগুলিতে রেমিট্যান্সের জন্য বৈধ চ্যানেলগুলিকে শক্তিশালী করার লক্ষ্যে সহযোগিতামূলক প্রচেষ্টার প্রতি তাদের প্রতিশ্রুতির উপর জোর দেয়া হয়। বক্তারা এনজিআরসির উদ্দেশ্য ও লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে প্রবাসী বাংলাদেশীদের নিরাপদ এবং দ্রুত অর্থ স্থানান্তর পরিষেবা প্রদানের গুরুত্বের উপর জোর দেন।

এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট অতিথিবৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, এনআরবি সদস্যগণ, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিবৃন্দ, যুক্তরাজ্যে অবস্থিত বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এক্সচেঞ্জ হাউজের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এনজিআরসি,কার্যনির্বাহী,কমিটি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত