ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শবে বরাতে পুরান ঢাকার ফেন্সি রুটি

শবে বরাতে পুরান ঢাকার ফেন্সি রুটি

আজ পবিত্র শবে বরাত। মুসলিম উম্মার কাছে বিশেষ গুরুত্বপূর্ণ এই দিনটি। ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত বন্দেগীর মাধ্যমে দিনটি পালন করার পাশাপাশি বিভিন্ন খাবারের আয়োজনও করে থাকেন। বিভিন্ন খাবারের মধ্যে ঢাকার মানুষের কাছে ফেন্সি রুটি কিংবা নকশা রুটি খুবই অন্যতম।

পুরান ঢাকার ইতিহাসে এই দিনে নানারকম বাহারি সব খাবারের মধ্যে বিশাল এক জায়গা দখল করে আছে ফেন্সি রুটি কিংবা নকশা রুটি। শবে বরাতের উপলক্ষেই বিশেষভাবে প্রস্তুত করা হয় এই রুটি।

পুরান ঢাকার বিভিন্ন জায়গা ঘুরে জানা যায়, কেজিপ্রতি ১৫০-২৫০ টাকায় বিক্রি হয় প্রতি পিছ রুটি। ফুল ও মাছ আকৃতির বাহারি নকশায় ফুটিয়ে তোলা হয় এ রুটি। শবে বরাতের দিনে বিশেষ চাহিদা থাকে এই ফেন্সি রুটির। শবে বরাতের দিনে পুরান ঢাকার প্রতি গলিতেই বিভিন্ন বেকারি কিংবা কনফেকশনারির সামনে ফেন্সি রুটির পসরা সাজিয়ে বসেন দোকানিরা। এ ফেন্সি রুটি পুরান ঢাকার মানুষের কাছে নকশা রুটি নামেও পরিচিত। এ রুটি মিষ্টি জাতীয় হয়ে থাকে। তাছাড়া ফেন্সি রুটি দিয়ে খাওয়ার জন্য পাশাপাশি বিক্রি করা হয় বুটের হালুয়া, গাজরের হালুয়া। হালুয়া বাটিপ্রতি ৩০ টাকা থেকে শুরু হয়ে ১৫০ টাকা পর্যন্ত।

ক্রেতারা জানান, শবে বরাত উপলক্ষে এ রুটি কেনার চল রয়েছে তাদের মধ্যে। পরিবার পরিজন নিয়ে খাওয়ার পাশাপাশি প্রতিবেশী, আত্মীয়দের বাসায়ও পাঠানো হয় ঐতিহ্যবাহী ফেন্সি রুটি।

রায়সাহেব বাজারে কুসুম কনফেকশনারির মালিক আলোকিত বাংলাদেশকে বলেন, শবে বরাত উপলক্ষেই শুধু এ রুটি আমরা বানিয়ে থাকি। সকাল থেকে বিক্রি শুরু করেছি, আলহামদুলিল্লাহ ভালো চলছে। জিনিসপত্রের দাম বাড়তি তারপরেও রুটির কেজি প্রতিবারের মত কাছাকাছিই আছে।

খাবার,ফেন্সি,রুটি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত