ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এডিস মশার লার্ভা: জাপান গার্ডেন সিটিকে জরিমানা

এডিস মশার লার্ভা: জাপান গার্ডেন সিটিকে জরিমানা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অভিযানে এডিস মশার লার্ভা পাওয়ায় জাপান গার্ডেন সিটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। শনিবার (৮ জুলাই) সকালে আকস্মিক জাপান গার্ডেন সিটি পরিদর্শনে যান ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। এ সময় জাপান গার্ডেন সিটির কয়েকটি বহুতল ভবনের বেইজমেন্ট দেখেন তিনি। তিনটি ভবনের বেইজমেন্টে গিয়ে প্রতিটিতেই গাড়ি ধোয়ার পর জমে থাকা পানিতে এডিস মশার অসংখ্য লার্ভা দেখতে পান মেয়র। পরে ভবন কর্তৃপক্ষকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

উত্তর সিটির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন এতথ্য নিশ্চিত করে বলেন, মশক নিধন অভিযানে ভ্রাম্যমাণ আদালতের সঙ্গে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম নিজেও উপস্থিত ছিলেন। তিনি এডিসের লার্ভা ধ্বংসের অভিযানটি নিজে উপস্থিত থেকে মনিটরিং করেছেন। অভিযানের অংশ হিসেবে মোহাম্মদপুর জাপান গার্ডেন সিটিতে লার্ভা পাওয়ায় তাদের ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

জাপান গার্ডেন সিটিকে জরিমানা করা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাসির উদ্দিন মাহমুদ বলেন, এখানে প্রচুর এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এ কারণে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে কল্যাণ সমিতির সভাপতি বা সাধারণ সম্পাদকের তিন মাসের কারাদণ্ড হবে।’

অভিযানে যোগ দিয়ে মেয়র বলেন, ডিএনসিসির মশক নিধন অভিযানে আমি কোথায় যাব কেউ কিছুই জানেন না। আমি কাউকে বিশ্বাস করি না। যেখানে ইচ্ছা সেখানে যাব। আপনারা (সাংবাদিকরা) আমার সঙ্গে আসেন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। ওই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। এছাড়া ২০২২ সালে ডেঙ্গু নিয়ে মোট ৬২ হাজার ৩৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর মধ্যে গত বছর মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে ২৮১ জন মারা গেছেন।

চলতি বছর ঢাকাসহ সারাদেশে ব্যাপক আকার ধারণ করেছে ডেঙ্গু। মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন ৬৫ জন। ডেঙ্গু নিয়ে প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছে শত শত মানুষ। এমন অবস্থায় মশার প্রাদুর্ভাব ঠেকাতে আজ থেকে প্রতিটি ওয়ার্ডে একযোগে চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। মাসব্যাপী চলবে মশা মারার এই অভিযান।

মশা,লার্ভা,জরিমানা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত