দেড়যুগের গরুর ফার্ম উচ্ছেদ করল সিটি কর্পোরেশন 

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪, ১৬:২৪ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মোহাম্মদপুর সংলগ্ন বেড়িবাঁধ এলাকায়  জাকের ডেইরী ফার্মে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আজ বৃহস্পতিবার দুপুরে উত্তর সিটি কর্পোরেশনের ঢাকা ৫ অঞ্চলের  নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বিরে নেতৃত্ব এই অভিযান পরিচালনা করা হয়। 

জানতে চাইলে, জাকের ডেইরি ফার্মের ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাত হোসেন সাজু বলেন, দেড়যুগ ধরে এই ফার্ম গড়ে তুলো হয়েছে। এই প্রতিষ্ঠানের সুনাম দেশজুড়ে  রয়েছে। ফার্মে প্রায় ৫ শতাধিক দুগ্ধজাত গাভী আছে। আচমকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করায় আমরা প্রায় ২০ কোটি টাকা ক্ষতি হয়েছে।  এই ৫শত গরু নিয়ে আমরা এখন কোথায় যাব। 

তিনি আরো বলেন ,উত্তর সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বির আহমেদ এসে আমাদের সকল স্থাপনা ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে ফেলতে বলেন। অন্যথায় আমাদের সব স্থাপনা উচ্ছেদ করা হবে। আমার ফার্মে তখন দুইশ গরু,একশো ছাগল ও আরও একশো ভেড়া আছে। 

তিনি আরও অভিযোগ করে বলেন,আমরা বেরীবাঁধের পাশে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় অস্থায়ী স্থাপনা করে গরুর খামার বানিয়েছি। এটা আমাদের দীর্ঘদিনের গরুর ফার্ম। আমাদের মতো বেরীবাঁধের পুরো এলাকায় এমন অনেক গরুর খামার গড়ে ওঠেছে। কিন্তু অন্য কাউকে উচ্ছেদ না করেই আমাদের খামারটি হঠাৎ করে উচ্ছেদ করতে হলো? আশপাশের কোন স্থাপনাতেই উচ্ছেদ চালানো হচ্ছে না বলে অভিযোগ করেন জাকের ডেইরি ফার্মের মালিক। তিনি বলেন এতে আমার প্রায় ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

উচ্ছেদ অভিযানে আসা উত্তর সিটি কর্পোরেশনের ঢাকা ৫ অঞ্চলের  নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বির বলেন, অবৈধ গরুর খামার এক মাসের মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু তিনি প্রশাসনের নির্দেশ মানেন নি। এমতাবস্থায় আজ (বৃহস্পতিবার) ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অবৈধ গরুর খামারটি উচ্ছেদ করা হয়।