ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হঠাৎ উচ্ছেদে বিপাকে জাকের ডেইরি 

হঠাৎ উচ্ছেদে বিপাকে জাকের ডেইরি 

ভোট না পেরোতেই উচ্ছেদের কবলে পড়েছে জাকের ডেইরি ফার্ম। ১৯৯৪ সাল থেকে রাজধানী মোহাম্মদপুর বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় বেকারি পণ্য ও দুগ্ধজাত খাবার উৎপাদন করে আসছে এই প্রতিষ্ঠানটি। গেল বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি করপোরেশন বিনা নোটিশ প্রতিষ্ঠানটিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করে।

জানা গেছে, উচ্ছেদের কারণে বিপাকে পড়েছে প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক ও গবাদিপশুগুলো। প্রায় ১৫০ জন শ্রমিক ও ৫শ গাভী ও ২শ ছাগল রয়েছে। মানসম্মত পুষ্টিকর খাবার উৎপাদন করে দেশজুড়ে সুনাম কুড়িয়েছে প্রতিষ্ঠানটি। জাকের ডেইরি ফার্মের একপাশে রয়েছে বিশিষ্ট রাবিন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সুরের ধারা নামে একটি প্রতিষ্ঠান।

জাকের ডেইরী ফার্মের মালিক আনোয়ার হোসেন বলেন, ১৯৯৪ সাল থেকে আমরা সুনামের সঙ্গে শতভাগ প্রাকৃতিক দুধ, মিষ্টি, দই, ঘি এবং অন্যান্য দুগ্ধজাত ও বেকারী পণ্য তৈরি করে মানুষের পুষ্টির জোগান দিচ্ছি। যা দীর্ঘ দেড় যুগেরও বেশী সময় ধরে দেশের মানুষের সেবায় নিয়োজিত। কিন্তু গত কয়েক মাস ধরে আমাদের প্রতিষ্ঠানের উপরে শকুনের চোখ পড়েছে। বিনা নোটিশে উচ্ছেদ করছে। দীর্ঘ ৪০ বছর ধরে আমি এই প্রতিষ্ঠান গড়ে তুলেছি। বর্তমানে আমাট খামারে ৫ শতাধিক গাভি, ছাগলসহ বিভিন্ন ধরনের পশু রয়েছে। এক মাস আগে হঠাৎ ঢাকা উত্তর সিটি করপোরেশন অভিযান পরিচালনা করেছিল। পরে উচ্চ আদালতে রিট আবেদন করলে উচ্ছেদ না করতে ৬ মাসের নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে সিটি করপোরেশন ফের বৃহস্পতিবার কোনো ধরনের পূর্ব নোটিশ না দিয়েই ভাংচুর শুরু করছে। আমি এখন এতগুলো দুগ্ধজাত গাভী ও শ্রমিকদের নিয়ে কোথায় যাবো। আমি এবিষয়ে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

তিনি আরো বলেন, এ জায়গা আমার কেনা। খামারটির ওপরে ২ কোটি টাকার ঋণ রয়েছে। কাগজপত্র না থাকলে ব্যাংক কিভাবে এতো টাকা ঋণ দিল। আমি পশু পালনের ওপরে অনেকগুলো সনদ অর্জন করেছি। সরকারি বিভিন্ন দপ্তর থেকে ওই সনদগুলো দেওয়া হয়েছে। আমার খামার উচ্ছেদের সময় লুটপাট করে অন্তত এক কোটি টাকার ক্ষতি করেছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চলিক নিবার্হী কর্মকর্তা মোতাকাব্বির বলেন, পরোটাই রামচন্দ্রনপুরের খালের অংশ। এরা পুরোটাই ভরাট করে স্থাপনা করেছে। প্রতিষ্ঠিনটির কোন কাগজপত্র দেখাতে পারে নাই। আশপাশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

জাকের ডেইরি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত