র‌্যাব-৩

প্রতারণা মামলায় সাজাপ্রাপ্ত মূলহোতা গ্রেফতার

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ১২:১৮ | অনলাইন সংস্করণ

সমবায় সমিতির নামে চার শতাধিক গ্রাহকের কোটি কোটি টাকা আত্মসাৎকারী প্রতারণা চক্রের মূলহোতা ও ৭টি প্রতারণা মামলায় বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত দীর্ঘদিন যাবৎ পলাতক আসামি মোঃ ফখরুল ইসলামকে (৪০) রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) সন্ধ্যা ৭টা ২০ মিনিটে ঢাকা মহানগরীর হাতিরঝিল থানাধীন মহানগর প্রজেক্ট এলাকায় অভিযান পরিচালনা করে কোটি কোটি টাকা আত্মসাৎকারী প্রতারণা চক্রের এই মূলহোতাকে গ্রেফতার করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৩।

র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (মিডিয়া) মোঃ আজাহার হোসেন জানান, গ্রেফতারকৃত আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে ও অনুসন্ধানে জানা যায় যে, সে ২০১১ সালে মেঘনা মাল্টিপারপাস লিমিটেড নামে একটি সমবায় সমিতি প্রতিষ্ঠা করে। ২০১৩ সালে উক্ত সমবায় সমিতির গ্রাহক সংখ্যা চার শতাধিক ছাড়িয়ে গেলে গ্রেফতারকৃত আসামি গ্রাহকদের জমাকৃত কোটি কোটি টাকা নিয়ে লাপাত্তা হয়ে যায়। পরবর্তীতে তার বিরুদ্ধে অর্থ আদালত আইন এবং সমবায় সমিতি আইনে চেক জালিয়াতিসহ প্রতারণার অভিযোগে ৭টি মামলা দায়ের করা হয়। উক্ত মামলা সমূহের দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে বিজ্ঞ আদালত গ্রেফতারকৃত আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড প্রদান করেন। তন্মধ্যে সমবায় সমিতি আইনে দায়ের করা ২০১৪ সালের একটি মামলায় বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম আদালত, চাঁদপুর কর্তৃক ২০২০ সালে গ্রেফতারকৃত আসামিকে ৭ বছরের কারাদণ্ড এবং ৬ লক্ষ ৬৬ হাজার ৬৬৬ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

তিনি আরও বলেন, গ্রেফতারকৃত আসামি গ্রাহকদের টাকা লুট করার পর হতেই নিজ এলাকা ছেড়ে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় পলাতক জীবনযাপন করে আসছিল। সে নিজের প্রকৃত নাম পরিচয় গোপন করে ছদ্মনাম ব্যবহার করে রাজধানীর হাতিরঝিল এলাকায় অবস্থানকালে গত বুধবার (৩ এপ্রিল) র‍্যাব-৩ এর একটি চৌকষ আভিযানিক দলের হাতে গ্রেফতার হয়। 

গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।