ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘নৈতিকতা চর্চা না হলে পরিবেশের মূল্যবান উপাদানগুলো হারিয়ে যাবে’

‘নৈতিকতা চর্চা না হলে পরিবেশের মূল্যবান উপাদানগুলো হারিয়ে যাবে’

পরিবেশ নৈতিকতা চর্চা এবং পরিবেশ সুরক্ষায় নৈতিক মূল্যবোধ প্রজন্মের ভিতর জাগ্রত না হলে পরিবেশের মূল্যবান উপাদানগুলো ধীরে ধীরে হারিয়ে ফেলবো। পরিবেশগত মূল্যবোধ ও নৈতিকতা চর্চার ভিতর দিয়ে প্রাণ প্রকৃতি ও বৈচিত্র্যতা সুরক্ষিত থাকবে এবং প্রাকৃতিক পরিবেশ বিকশিত হবে।

এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইটুএসডি)-এর আয়োজনে ১৮ মে ২০২৪ রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি সেমিনার হলে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে বারসিক-এর পরিচালক ও বিশিষ্ট লেখক ও গবেষক পাভেল পার্থ জানান, মানুষ ও পরিবেশের ভিতর সম্পর্কের ক্ষেত্রে নৈতিক মূল্যবোধ নিয়ে আলাপ করেন পরিবেশ নীতিবিদরা। পরিবেশগত ক্ষয়ের কারণেসহ জলভ্য প্রাকৃতিক সম্পদগুলো ক্রমান্বয়ে দুর্লভ হয়ে উঠে এবং প্রাণীকূলের বেঁচে থাকাকে সংকটে ফেলে দেয়।

তিনি আরও বলেন, পরিবেশগত এই ক্ষয়রোধ করার জন্য আমাদের দায়-দায়িত্ব আছে। দার্শনিক কার্ল মার্কস এই দায়-দায়িত্বকে নৈতিক দায় হিসেবে দেখেছেন। তিনি পরিবেশনীতি শাস্ত্রবিদ রাধাকমল মূখার্জীর বক্তব্য উল্লেখ করে বলেন, মানুষকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি থেকে প্রকৃতিকেন্দ্রিক দৃষ্টিভঙ্গিতে রূপান্তরের জন্য পরিবেশ নীতিবিদ্যা অনুসরন জরুরি।

সাবেক অতিরিক্ত সচিব মাহমুদ হাসান-এর সভাপতিত্বে মূল প্রবন্ধের উপর আলোচনা করেন বাপা-এর সহ-সম্পাদক মিহির বিশ্বাস, ঢাকা বিশ^বিদ্যালয়ের আইইআর-এর অধ্যাপক ড. মো. আব্দুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক প্রফেসর আফসান চৌধুরী, আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক মো. সাজেদুল কাইয়ুম দুলাল। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশিষ্ট সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দী। স্বাগত বক্তব্য প্রদান করেন ইটুএসডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আলী রেজা।

সেমিনার শেষে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে পূর্বে অনুষ্ঠিত কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন প্রতিষ্ঠিত এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইটুএসডি) প্রতিষ্ঠানটি নর্থ আমেরিকান বাংলাদেশী ইসলামিক কমিউনিটি (নাবিক)-এর সহায়তায় দেশের শিক্ষার্থীদের মধ্যে নৈতিক শিক্ষা গঠনে কাজ করে যাচ্ছে।

পরিবেশ,মূল্যবোধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত