ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের বিশেষ আয়োজন

মাদকনির্ভরশীলদের ‘পুনঃআসক্তি প্রতিরোধে পরিবারের ভূমিকা’ শীর্ষক সভা

আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রে রোগীদের পাশাপাশি রোগীদের পরিবারের সদস্যদের চিকিৎসা কার্যক্রমে কার্যকর অংশগ্রহণের জন্য কেন্দ্র থেকে নিয়মিত পারিবারিক মনোসামাজিক শিক্ষামূলক কর্মসূূচির অংশ হিসেবে ‘পুনরায় আসক্তি প্রতিরোধে পরিবারের ভুমিকা’ শীর্ষক এক পারিবারিক সভার আয়োজন করা হয়েছে।

শনিবার (২৫ মে) সকালে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের আয়োজনে চিকিৎসাধীন রোগীদের পরিবারের সদস্যদের নিয়ে রাজধানীর শ্যামলীস্থ ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় বিশেষজ্ঞ আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি ডিপার্টমেন্টের সহকারী ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট মোঃ আবদুল আওয়াল বলেন, মাদকনির্ভরশীল এবং মানসিক রোগীদের চিকিৎসা কেন্দ্রের পাশাপাশি পরিবারের ভুমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ন। মাদকনির্ভরশীল এবং মানসিক রোগীদের ক্ষেত্রে চিকিৎসা পরবর্তী নির্দেশনা অনুযায়ী পরিবার থেকে একজন রিকভারীকে যদি সহায়তা করা হয়, তবে সেকল রিকভারীর ক্ষেত্রে পুনরায় আসক্তি হবে এটাই স্বাভাবিক। তাই চিকিৎসাকালীন সময়েই পরিবারকে রোগীর ঝুঁকিগুলোর প্রতিরোধের বিষয়ে পরিকল্পনা করতে হবে।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের কাউন্সিলর মোসাঃ জান্নাতুল ফেরদাউস মজুমদার বলেন, দেশে ক্রমেই নারীদের মাদকনির্ভরশীলতার হার বৃদ্ধি পাচ্ছে যেহেতু এটি ক্রনিক পুনরায় আসক্তি রোগ। চিকিৎসা পরবর্তীতে ফলোআপে মনোচিকিৎসকের পাশাপাশি কাউন্সেলিংয়ে নিয়মিত থাকতে হবে।

কেন্দ্রটির ব্যবস্থাপক ফারজানা ফেরদৌসের সঞ্চালনায় সভায় মূল আলোচ্য বিষয় উপস্থাপনা করেন সহকারী ব্যবস্থাপক রোজিনা খাতুন।

মাদকনির্ভরশীল,সভা,প্রতিরোধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত