রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যানের সাথে পাকিস্তান দূতাবাসের হাই-কমিশনারের সৌজন্য সাক্ষাত

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ২০:৫৫ | অনলাইন সংস্করণ

দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান জনাব মো. আনোয়ার হোসেনের সাথে সৌজন্য সাক্ষাত করেছেন ঢাকাস্থ পাকিস্তান দূতাবাসের মান্যবর হাই-কমিশনার সৈয়দ আহমেদ মারুফ।

রোববার (৬ অক্টোবর) এ  সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ, দু’দেশের ট্রেড প্রমোশনাল অর্গানাইজেশন (অর্থাৎ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং ট্রেড ডেভেলপমেন্ট অথরিটি অব পাকিস্তান)-এর মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে সমঝোতা স্মারক সাক্ষরসহ ব্যবসা সহজীকরণের জন্য লজিস্টিক্স-এর অবকাঠামো ব্যবসাবান্ধব করার বিষয়ে আলোচনা হয়েছে।

সাক্ষাতকালে দু’দেশের ব্যবসায়ীদের সৌহাদ্যপূর্ণ সম্পর্ক এবং পিপল টু পিপল সংযোগ বৃদ্ধির জন্য আগামী জানুয়ারি ২০২৫ এ অনুষ্ঠিতব্য একমাস ব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণের জন্য ব্যুরোর ভাইস-চেয়ারম্যান মহোদয় অনুরোধ জানান।

পাশাপাশি খাত ভিত্তিক পাকিস্তানের স্বনামধন্য রপ্তানিকারক এবং ব্যবসায়িদের নিয়ে ঢাকার পূর্বাচলস্থ বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে একক দেশীয় বাণিজ্য মেলা এবং ম্যাচ-মেকিং সভা আয়োজনের প্রস্তাব করেন।

দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক বাণিজ্যে পাকিস্তান এগিয়ে থাকায় বাণিজ্য ভারসাম্য আনয়নের জন্য বাংলাদেশ হতে সম্ভাবনাময় রপ্তানি পণ্য আমদানির বিষয়েও পাকিস্তানের হাই-কমিশনারকে অনুরোধ জানানো হয়।

পাকিস্তানের মান্যবর রাষ্ট্রদূত দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ব্যুরোর ভাইস-চেয়ারম্যানকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানান। দু’দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে এ ধরনের সৌজন্য সাক্ষাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।