ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই বিতরণের ব্যবস্থা করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’

‘বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই বিতরণের ব্যবস্থা করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার ব্যবস্থা করেছেন। এই সুযোগ একজনের পক্ষেই দেওয়া সম্ভব হয়েছে, যিনি চান এই জাতি শিক্ষিত হোক, তিনি আর কেউ নন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার পিরোজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের হাতে নতুন বছরের প্রথম দিনে প্রধানমন্ত্রীর উপহার ‘জাতীয়ভাবে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ’ এর অংশ হিসেবে পিরোজপুরে শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেছেন, ‘একটি জাতীকে শিক্ষিত জাতি হিসাবে গড়ে তুলতে পারলে তখনই সে জাতির উন্নয়ন সম্ভব। আর সে জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি যুদ্ধ বিধ্বস্ত দেশের প্রাথমিক শিক্ষা ব্যাবস্থাকে জাতীয়করণ রেছিলেন। আর তারই কন্যা শেখ হাসিনার সরকার এদেশের বাকি প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করেছেন। শিক্ষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, শুধু পুঁথিগত শিক্ষার ভেতরে যেন আমাদের এই কোমলমতি বাচ্চারা না থাকে। তাদের নৈতিকতা, মূল্যবোধ ও সততার শিক্ষা দিতে হবে যেন তারা আদর্শ চরিত্রবান হতে পারে। তাহলেই কিন্তু শিক্ষকের শিক্ষা পরিপূর্ণতা লাভ করবে।

মন্ত্রী বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠিত করার জন্য নারী নীতি প্রনয়ন করতে হবে। আগে একজন প্রধানমন্ত্রী ছিল, তার সময়ে মন্ত্রী, এমপি ছিল জামাতে ইসলামীর আলী আহসান মুজাহিদ, মতিউর রহমান নিজামী, দেলোয়ার হোসাইন সাঈদী-তারা বলতো নারীদেরকে ঘর থেকে বের করা যাবে না। নারীদেরকে ঘরে বন্দি করে রাখতে হবে। ওই জামাতিরা ক্ষমতায় আসলে নারীদেরকে শিক্ষিত হতে দিত না। মন্ত্রী বলেন, নারীদেরকে পিছনে রেখে একটা জাতি কোনদিনও এগিয়ে যেতে পারে না। সুন্দর জীবনে এগোতে হলে লেখাপড়াটা ভালোভাবে করতে হবে, লেখাপড়ার কোন বিকল্প নেই।

বই উৎসব অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ জাহিদুর রহমানের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসটি) মাধবী রায়, জেলা শিক্ষা অফিসার মো. ইদ্রিস আলী আজিজী ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মরিয়াম জাহান সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

জেলা শিক্ষা অফিসার সূত্র জানায়, এ বছর জেলার মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৭ হাজার ৭৮৪ জন শিক্ষার্থীর মাঝে ১১ লক্ষ ৫ হাজার ৬শ’ ১১টি বই বিতরন করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বিনা মূল্যে নতুন ক্লাসের নতুন পাঠ্যবই পেয়ে উল্লাসে মেতেছে শিক্ষার্থীরা।

শেখ হাসিনা,শ ম রেজাউল করিম
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত