ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নকলায় দুইশতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসব উদযাপন

নকলায় দুইশতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসব উদযাপন

সারাদেশের ন্যায় শেরপুরের নকলায় ব্যাপক উৎসাহ উদ্দীপণার মধ্যদিয়ে বই উৎসব-২০২৩ উদযাপন করা হয়েছে। নতুন শিক্ষা বর্ষের শুরুর দিন উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে সরকারি পাঠ্য বই বিতরণ করা হয়।

এদিন উপজেলার সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের দুই শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে সরকার কর্তৃক সরবরাহকৃত বিনামূল্যে পাঠ্যবই তুলে দেওয়া হয়।

রোববার (১ জানুয়ারী) উপজেলার সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, সতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা, সংযুক্ত দাখিল মাদ্রাসা, মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও বিভিন্ন কেজি স্কুলের উদ্যোগে সরকারের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে স্ব স্ব প্রতিষ্ঠানের মাঠে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কাজ শুরু করা হয়।

এর অংশ হিসেবে ‘নতুন বছর, নতুন দিন, নতুন বইয়ে হোক রঙিন’-এই স্লোগানকে ধারন করে উপজেলার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসার আয়োজনে বই উৎসব উদযাপন ও বিনামূল্যের বই বিতরণ কাজ উদ্বোধন করা হয়।

এ উপলক্ষ্যে মাদ্রাসা মিলনায়তনে সুপার ও উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে মোবাইল কনফারেন্সে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকা’র সাবেক চেয়ারম্যান ও মাদ্রাসারা পরিচালনা পরিষদের সভাপতি তাসলিমা বেগম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের তিন বারের নির্বাচিত সফল চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত।

সহকারী শিক্ষক শওকত আলীর সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের সভাপতি সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইন, সহকারী মৌলভী (ভারপ্রাপ্ত সহসুপার) মাওলানা মো. ফজলুল করিম ও সহকারী শিক্ষক ফাহমিদা আহম্মেদ তনু প্রমুখ।

এসময় মাদ্রাসারা পরিচালনা পরিষদের অভিভাবক সদস্য ছাইদুর রহমান, নজরুল ইসলাম ও খোরশেদা বেগম; মাদ্রাসার সহকারী শিক্ষক মোসাম্মৎ রোকেয়া আক্তার ও নুসরাত জাহান নিপা, সহকারী মৌলভী ফুলেছা খাতুন, সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান খান, জামাল উদ্দিন, তাহেরা সুলতানা, কব্দুল হোসেন, ইয়াছিন আহাম্মেদ, আমিন মিয়া, আরিফ হোসেন, লাবনী বেগম ও উজ্জল মিয়াসহ মাদ্রাসার অন্যান্য শিক্ষক-কর্মচারী, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে একই সময় নকলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রধান শিক্ষক আক্তার উজ্জামানের সভাপতিত্বে বই উদপান অনুষ্ঠানের আয়োজন কার হয়। এ অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার বুলবুল আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু ইন্দ্রজিৎ কুমার ধর সুভাষ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদারসহ উপজেলা আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ, উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তাগন, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকগন এবং স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় সরকারি ১১৯ টি প্রাথমিক বিদ্যালয়, একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়সহ ৩০টি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ২০ টি সংযুক্ত মাদ্রাসা এবং বঙ্গবন্ধু বেসরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অর্ধশতাধিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কেজি স্কুলের শিক্ষার্থীদের মাঝে সরকারি বিনামূল্যের পাঠ্যবই বিতরণ শুরু করা হয়। এছাড়া স্ব স্ব প্রতিষ্ঠানের উদ্যোগে ব্যাপক উৎসাহ উদ্দীপণার মধ্যদিয়ে বই উৎসব-২০২৩ উদযাপন করা হয়েছে।

নকলা,বই বিতরণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত