ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে তীব্র শীতে জনজীবন স্থবির, বাড়ছে ডায়রিয়া নিউমোনিয়ার প্রকোপ

সিরাজগঞ্জে তীব্র শীতে জনজীবন স্থবির, বাড়ছে ডায়রিয়া নিউমোনিয়ার প্রকোপ

সিরাজগঞ্জে তীব্র শীত, হিমেল হাওয়া ও ঘন কুয়াশায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। এতে চর ও দূর্গমাঞ্চলের অসহায় মানুষ এখন মানবেতর জীবনযাপন করছে। এ শীতের তীব্রতায় ডায়রিয়া, নিউমোনিয়া ও শাসকষ্ট রোগীর সংখ্যা বাড়ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রায় দেড় সপ্তাহ ধরে সিরাজগঞ্জে শীত ও ঘন কুয়াশা পড়েছে।

বৃহস্পতিবার ভোররাত থেকে শীত, ঘন কুয়াশা ও হিমেল হাওয়ার প্রভাব বাড়ছে। জেলা উপজেলা শহরগুলোতে শীতের কাপড় কেনার হিড়িক পড়েছে। বিশেষ করে মহাসড়কে যানবাহন চলাচল বিঘ্ন ঘটছে এবং জনজীবন স্থবির হয়ে পড়েছে। জেলা প্রশাসন ইতিমধ্যেই ৫০ হাজার কম্বল গরিব ও অসহায় পরিবারের বিতরণ করেছে এবং আরো কম্বলের চাহিদা চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

এদিকে দেড় সপ্তাহে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে প্রায় ৫’শ জন ডায়রিয়া ও ৮০ জন নিউমোনিয়ায় আক্রান্তরোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে শিশু ও বৃদ্ধ রোগীর সংখ্যা বেশি।

হাসপাতাল সূত্রে এ তথ্য জানানো হয়েছে। রোগীর চাপ বেশি হওয়ায় হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের এবং শয্যা খালি না থাকায় অনেকে মেঝেতে চিকিৎসা নিচ্ছে।

হাসপাতালের আরএমও ডা. ফরিদুল ইসলাম জানান, তীব্র শীতের কারণে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ বেড়েছে। ঠান্ডার কারণে ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত এসব রোগ ছড়িয়ে পড়ছে। এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। তাদের সব সময় গরম পরিবেশে রাখতে হবে। ডায়রিয়া প্রতিরোধের জন্য সব সময় গরম খাবার খেতে হবে। এদের মধ্যে শিশু সংখ্যা বেশি। জেলা সিভিল সার্জন ডা. রামপদ রায় বলেন, দেড় সপ্তাহে জেলার সবকয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় ৫’শ জন নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। এ প্রচন্ড শীতই মূলত ডায়রিয়া ও নিউমোনিয়ার কারণ। তবে ঠান্ডাজনিত রোগ প্রতিরোধের জন্য প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্যালাইন, অ্যান্টিবায়োটিকসহ প্রয়োজনীয় ওষুধ পর্যাপ্ত মজুত রয়েছে। ভর্তি রোগীদের জন্য কম্বলের ব্যবস্থা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

সিরাজগঞ্জ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত