ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দক্ষিণ কোরিয়া থেকে চট্টগ্রাম বন্দরে আরও ১৫টি রেল কোচ

দক্ষিণ কোরিয়া থেকে চট্টগ্রাম বন্দরে আরও ১৫টি রেল কোচ

বাংলাদেশ রেলওয়ের জন্য দক্ষিণ কোরিয়া থেকে এলো ১৫টি মিটারগেজ কোচ। চুক্তি অনুযায়ী দক্ষিণ কোরিয়া থেকে পর্যায়ক্রমে মোট ১৫০টি কোচ আসার কথা রয়েছে। এর মধ্যে বুধবার প্রথম চালানে এলো ১৫টি কোচ। দক্ষিণ কোরিয়া থেকে জাহাজ ‘এম ভি স্টার টাইচ’ এসব কোচ নিয়ে এসেছে। এসব কোচ খালাসের পর রেলওয়ে পূর্বাঞ্চলের হালিশহরের গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই) রাখা হচ্ছে।

রেলওয়ে সূত্র জানায়, চুক্তি অনুযায়ী ১৫০টি মিটারগেজ কোচ সরবরাহ করছে দক্ষিণ কোরিয়ার যৌথ কোম্পানি সংশিন আরএসটি-পসকো ইন্টারন্যাশনাল। নতুন এই ১৫০ কোচ কিনতে ব্যয় হচ্ছে ৬৫৮ কোটি ৮১ লাখ ৩০ হাজার টাকা। এসব কোচ আমদানিতে ঋণ সহায়তা দিচ্ছে দক্ষিণ কোরিয়ার এক্সিম ব্যাংক।

আমদানি করা নতুন রেল কোচগুলো স্টেইনলেস স্টিল বডি,বায়ো-টয়লেট সংযুক্ত। স্বয়ংক্রিয় এয়ার ব্রেক,স্বয়ংক্রিয় ফোল্ডিং ডোরসহ রয়েছে আধুনিক নানা সুবিধা।

১৫০ কোচের মধ্যে রয়েছে- শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপিং বার্থ ৩০টি, শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কোচ ৩৮টি, শোভন চেয়ার ৪৪টি, পাওয়ার গাড়িসহ শোভন কোচ ১২টি, খাবার গাড়ি একটি এবং পরিদর্শন গাড়ি একটি।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি মিটারগেজ কোচ আমদানি চুক্তির আওতায় প্রথম চালানে ১৫টি কোচ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। পর্যায়ক্রমে বাকি কোচগুলো আনা হবে।’

চট্টগ্রাম বন্দর,রেলওয়ে,দক্ষিণ কোরিয়া,মিটারগেজ কোচ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত