গফরগাঁওয়ে ট্রেনের ইঞ্জিন বিকলঃ ৩ ঘন্টা যাত্রী ভোগান্তি

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩, ১৫:৪৮ | অনলাইন সংস্করণ

  মো. মোস্তাইনুল হক, গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের গফরগাঁওয়ে যাত্রীবাহী জামালপুর কমিউটার ট্রেনের ইঞ্চিন দুই দফায় বিকল হওয়ায় তিন ঘন্টা পর ছেড়ে যায় ট্রেন। এতে তীব্র শীতে কয়েক হাজার যাত্রী চরম ভোগান্তির শিকার হন। শনিবার (৭ জানুয়ারী) যাত্রীবাহী কমিউটার ট্রেন সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে মশাখালী রেলস্টেশনে যাত্রা বিরতি করে।

যাত্রা বিরতির পর ট্রেনটি জামালপুরের দেওয়ানগঞ্জের উদ্দ্যেশে মশাখালী স্টেশনে ছেড়ে যাওয়ার পর ওই স্টেশন থেকে ৬ কিলোমিটার দূরে গফরগাঁও উপজেলার বাসুটিয়া গ্রাম এলাকায় ইঞ্চিন বিকল হয়ে পড়ে। এ সময় লোকোমেটিক মাষ্টার হান্নান মিয়া প্রায় ৫৮০ মিনিট ধরে নানা কসরত করে বিকল ইঞ্জিনটি পূনরায় চালু করে ট্রেনটিকে গফরগাঁও স্টেশনে নিয়ে আসেন। এরপর গফরগাঁও স্টেশনে পূনরায় ইঞ্জিনটি বিকল হয়ে পরে। ময়মনসিংহ থেকে উদ্ধারকারী ইঞ্জিন এসে রাত ৯টা ৪২ মিনিটে যাত্রীবাহী ট্রেনটি চালু করে দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়।

স্থানীয় ও রেলওয়ে সূত্রে জানা যায়, ঢাকা থেকে ছেরে আসা দেওয়ানগঞ্জগামী কমিউটার এক্সপ্রেস ট্রেনটি মশাখালী ও গফরগাঁও স্টেশানের মধ্যবর্তী বাসুটিয়া এলাকায় ইঞ্জিনের ত্রুটি দেখা দেয়। এসময় ইঞ্জিনটি বন্ধ হয়ে যায়। প্রায় ১ ঘন্টার প্রচেষ্টায় চালক ও সহকারী চালক মিলে ইঞ্জিনটি চালু করে গফরগাঁও স্টেশানে এসে ট্রেনের ইঞ্জিন পুনঃরায় বিকল হয়ে যায়। পরে রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষ রিলিফ ইঞ্জিন খবর দেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত রাত ৯টা পর্যন্ত কমিউটার ট্রেনটি গফরগাঁও স্টেশনে অবস্থান করছিলো। গফরগাঁও স্টেশনের স্টেশন মাষ্টার নূরে আলম সিদ্দিকী পলাশ জানান, দেওয়ানগঞ্জগামী যাত্রীবাহী কমিউটার ট্রেন প্রায় ৩০ মিনিট বিলম্বে চলাচল করছিল। ট্রেনের ইঞ্চিন বিকল হয়ে পড়ায় আরও তিন ঘন্টা বিলম্বে রাত ৯টা ৪২ মিনিটে রিলিফ ইঞ্চিনের সহায়তায় ট্রেনটি দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে গফরগাঁও স্টেশন ত্যাগ করে।