যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় গ্রেফতার ৪

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ১৮:৪৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

বগুড়ার ধুনট উপজেলার যমুনা নদীর শহড়াবাড়ি ঘাট এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৪ শ্রমিককে গ্রেফতার করেছে নৌ পুলিশ। 

গ্রেফতারকৃতরা হলেন- ওই গ্রামের আলিফ হোসেন (২০), লিমন মিয়া (২১), সবুজ মন্ডল (২৬) ও একরাম (২০)। এ সময় বালু উত্তোলনের কাজে ব্যবহৃত বাল্কহেড জব্দ করা হয়েছে।

সিরাজগঞ্জ নৌ পুলিশের ওসি দেলোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি আলোকিত বাংলাদেশকে জানান, সংশ্লিষ্ট প্রশাসন যেখানে বালু মহাল ইজারা দিয়েছে। সেখান থেকে কোন বালু উত্তোলন করা হচ্ছে না। তারা বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশেই ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এমন গোপন সংবাদের ভিত্তিতে শনিবার সন্ধ্যার দিকে নৌ পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার ইসমাইল মিঞার নেতৃত্বে একদল পুলিশ উল্লেখিত স্থানে অভিযান চালায়। অবৈধভাবে বালু উত্তোলন করায় ওই ৪ জনকে গ্রেফাতার করা হয় এবং বাল্কহেডটি জব্দ করা হয়।

তিনি আরো বলেন, গত বছরের অক্টোবর মাসের প্রথম দিকে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় থেকে ওই উপজেলার যমুনা নদীর ভান্ডারবাড়ী ইউনিয়নের চৈবের মৌজার ৩৬.৯৩ একর সরকারি খাস জমি ৬ মাসের জন্য বালু মহাল হিসেবে ইজারা দেয়া হয়। সরকার দলীয় নেতা বেলাল হোসেন ওই বালু মহালের ইজারাদার হিসাবে নিযুক্ত হন। কিন্তু বর্তমানে সেখানে চর জেগে ওঠার অজুহাতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও তীর সংরক্ষণ প্রকল্পসহ আশপাশের ব্যক্তি মালিকানা ফসলী জমির পাশে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এতে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে নির্মিত বানিয়াজান স্পার এবং প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত নদীর ডান তীর সংরক্ষন প্রকল্প এখন হুমকির মুখে পড়েছে। এ ব্যাপারে সংশ্লিষট থানায় মামলা হয়েছে।