ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টাঙ্গাইলে নদী খননের সরকারি বালু বিক্রির মহোৎসব

টাঙ্গাইলে নদী খননের সরকারি বালু বিক্রির মহোৎসব

টাঙ্গাইলের কালিহাতীর সহদেবপুর ইউনিয়নের ভুক্তা এলাকায় নদী খনন প্রকল্পের উত্তোলনকৃত সরকারি বালু বিক্রির অভিযোগ উঠেছে। সরেজমিনে দেখা যায়, কালিহাতী উপজেলার ভুক্তা এলাকায় পৌলী নদী থেকে উত্তোলিত সরকারি বালু সহদেবপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেনের নেতৃত্বে একটি মহল রাতের আধারে বিক্রি করছেন। সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে প্রতি রাতে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। এতে করে সহজেই ওই প্রভাবশালী মহলটি আঙ্গুল ফুলে কলা গাছ বনে গেছেন। অপরদিকে, লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার। স্থানীয়রা একাধিকবার উপজেলা প্রশাসনকে জানিয়েও কোন প্রতিকার পায়নি। ফলে স্থানীয়রা ওই প্রভাবশালী মহলের বিরুদ্ধে মুখ খুলতেও রাজি হচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় বাসিন্দা জানান, বালু বিক্রির কারণে নদী পাড়ের কয়েকশত বসতবাড়ি ও শহর রক্ষা বাঁধ হুমকির মুখে রয়েছে।

স্থানীয় একটি সূত্র জানায়, তোফাজ্জল হোসেন প্রশাসনকে ম্যানেজ করে দীর্ঘদিন যাবত অবৈধ ভাবে নদীর বালু বিক্রি করে আসছেন। কেউ প্রতিবাদ করলে তাকে বিভিন্ন প্রকার ভয়ভীতি দেখানো হয়। এছাড়া তোফাজ্জল হোসেন স্থানীয় মিষ্টি বিড়ির সত্বাধিকারী। কিছুদিন পূর্বে জাল ব্যান্ডরোল ব্যবহারের দায়ে টাঙ্গাইল কাষ্টমস এক্সাইজ ভ্যাট কর্তৃক তিনি আটক হয়েছিলেন।

তোফাজ্জল হোসেন জানান, তিনি তার নিজস্ব ভূমিতে ভেকু বসিয়ে বালু বিক্রি করছেন। তারপরও সবাইকে ম্যানেজ করেই তিনি ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হুসেইন জানান, অবৈধ বালু উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসন তৎপর রয়েছে। কেউ যদি বালু বিক্রি করে থাকে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

টাঙ্গাইল,নদী খনন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত