চুয়েটে ভূমিকম্প প্রতিরোধী ডিজাইন শীর্ষক সেমিনার সম্পন্ন 

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৩, ২১:৩১ | অনলাইন সংস্করণ

  নাজমুল হাসান, চুয়েট প্রতিনিধি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এ ভূমিকম্প প্রতিরোধী ডিজাইন শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এছাড়া একইসাথে 'স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স রেজিস্ট্রেশন প্রোগ্রাম' শীর্ষক আউটরিচ ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়।

রবিবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে উক্ত সেমিনার ও ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়।আন্তর্জাতিক কোড কাউন্সিল, চুয়েটের পুরকৌশল বিভাগ এবং ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন এর যৌথ উদ্যোগে এটির আয়োজন করা হয়।

এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ ও এস.কে ঘোষ অ্যাসোসিয়েটস এর সভাপতি ড. এস.কে ঘোষ, বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. রাকিব আহসান এবং দুর্যোগ ও ঝুঁকি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মলয় চাকি।

বক্তারা বলেন,বিল্ডিং কোড ঠিকমতো না মানার কারণে বড় বড় দূর্ঘটনা ঘটতে পারে। 

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং প্রকৌশলবিদ্যার এমন একটি শাখা যেটি মানুষের নিজেদের এবং তাদের সম্পদের নিরাপত্তার সাথে সরাসরি জড়িত। তাই বিল্ডিং তৈরীর পূর্বে অবশ্যই রেজিস্টার্ড ও দক্ষ স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের পরামর্শ নিয়ে তা নির্মাণ করতে হবে।

ইন্টারন্যাশনাল কোড কাউন্সিল বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম,পুরকৌশল বিভাগের অধ্যাপক ড.আবদুর রহমান ভূঁইয়া,ড. জিএম সাদিকুল ইসলাম,ড.রিয়াজ আকতার মল্লিক,ড.বিপুল চন্দ্র মন্ডল,সহকারী অধ্যাপক সঞ্জয় দাস, আজম খান এবং পুরকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীবৃন্দ।

সঞ্চালনা করেন রাজউক এর কন্সাল্টেন্ট ও বুয়েটের প্রাক্তন শিক্ষার্থী আহমেদ সালমান গনি।