বেনাপোল সীমান্তে বিজিবি-বিএসএফের সম্মেলন সভা অনুষ্ঠিত

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩, ২১:৩৬ | অনলাইন সংস্করণ

  শেখ নাছির উদ্দিন, বেনাপোল (যশোর) প্রতিনিধি

যশোরের বেনাপোল সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মধ্যে সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮জানুয়ারি) বেলা ১১টা থেকে বিকাল পর্যন্ত বিএসএফের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

বিএসএফের ১১ সদস্যের নেতৃত্ব দেন বিএসএফের কলকাতা সেক্টর কমান্ডার শ্রী রাজেশ কুমার। বিজিবির ৯ সদস্যের নেতৃত্ব দেন খুলনা সেক্টর কমান্ডার কর্নেল মামুনুর রশীদ।

বিজিবি সূত্র জানায়, বৈঠকে সীমান্ত হত্যা বন্ধ, অবৈধ অনুপ্রবেশ, অস্ত্র, মাদক স্বর্ণ চোরাচালান ও নারী-শিশু পাচার রোধে উভয় পক্ষের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

খুলনা সেক্টর কমান্ডার কর্নেল মামুনুর রশীদ বলেন, দুই দেশের সীমান্তে শূন্য রেখা নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের হত্যা, যখম, প্রহার করা অন্যান্য চোরাচালান আটক বালাদেশী নাগরিকদের গ্রেফতার, ভারত থেকে বাংলাদেশের অভ্যন্তরে অবৈধ অস্ত্র গোলাবারুদ বিস্ফোরক পাচার এবং স্পর্শকাতর এলাকাসমূহের মাধ্যমে চোরাকারবারী/ দুর্বৃত্তরা আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে বিভিন্ন ধরনের চোরাচালানসহ নাশকতামূলক কার্যক্রম যাতে করতে না পারে সে ব্যাপারে উভয় দেশের সীমান্তরক্ষী কর্তৃক নরদারী বৃদ্ধির ব্যাপারে আলোচনা করা হয়। সম্মেলন শেষে বিএসএফের প্রতিনিধি দল বেনাপোল চেকপোস্ট হয়ে ভারতে ফিরে যান।