নারায়ণগঞ্জে গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণে এক শ্রমিক নিহত

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ০০:২৩ | অনলাইন সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে একটি সাইজিং মিরে গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণে মোমেন মিয়া (৪০) নামের এক শ্রমিক নিহত হয়েছেন।

বৃহষ্পতিবার (১৯ জানুয়ারী) সকাল ১১ টার দিকে উপজেলার গোপালদী পৌরসভার দাইরাদী গ্রামের ইমন টেক্সটাইল এন্ড সাইজিংয়ে এ ঘটনা ঘটে। নিহত মোমেন সিরাজগঞ্জ জেলার শাহাদাতপুর থানার আইবেড়া গ্রামের শাহজাহানের ছেলে এবং ওই টেক্সটাইলের সাইজিং ইউনিটের সিনিয়র অপারেটর।  

গোপালদী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ফজলুল হক খান জানান, ঘটনার সময় হাজী কামাল হোসেনের মালিকানাধীন মেসার্স ইমন টেক্সটাইল এন্ড সাইজিং মিলে শ্রমিকেরা কাজ করছিল। ওই মিলের সাইজিং ইউনিটের সাইজিং সিলিন্ডার বিষ্ফোরিত হয়ে বয়লারের গরম পানি মোমেনের সারা শরীর ঝলসে যায়। আশেপাশের শ্রমিকরা তাকে উদ্ধার করে ঢাকাস্থ শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউটে ভর্তি করা হলে গতকাল দুপুর ১ টার দিকে তিনি মারা যান।

এদিকে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় সাইজিং ইউনিটের শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ওই টেক্সটাইলের নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শ্রমিক জানায়, অবৈধভাবে দীঘদিন ধরে কম্প্রেসারের মাধ্যমে অতিরিক্ত গ্যাস সিলিন্ডারে জমা রাখা হয়। শ্রমিকদের নিরাপত্তা বিষয়টি নিশ্চিত না করে সিলিন্ডার থেকে সাইজিংয়ের বয়লার (বদ্ধ পাত্র যেখানে অতি উচ্চ তাপে পানি উত্তপ্ত করা হয়) চালানো হয়ে থাকে। বৃহস্পতিবার ১১টার দিকে অতিরিক্ত গ্যাসের চাপে সিলিন্ডারটি বিস্ফোরিত হয়। এতে শ্রমিক মোমেনের শরীর ঝলসে যায়।

আশপাশে শ্রমিকরা আতঙ্কে ছুটাছুটি করতে থাকে। পরে তাকে ঢাকাস্থ শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউটে নেয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। 

আড়াইহাজার থানার ওসি আজিজুল হক হাওলাদার ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, অবহেলার কারণে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে কিনা তা তদন্ত করা হচ্ছে। অভিযোগ দিলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।