সিরাজগঞ্জে ইয়ুথ লিডার কনফারেন্স 

তামাকের আগ্রাসনে বছরে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষের মৃত্যু 

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩, ১৮:২২ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে ইয়ুথ লিডার কনফারেন্স-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে পৌর ভাসানী মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের আয়োজনে ধূমপান ও তামাক প্রতিরোধের মাধ্যমে ভবিষ্যত সুনাগরিক গড়ে তোলার লক্ষ্যে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ওই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা স্থানীয় এমপি অধ্যাপক ডা: মো. হাবিবে মিল্লাত মুন্না।

তিনি বলেন, দেশে প্রতি বছর ১ লাখ ৬১ হাজারের অধিক মানুষের মৃত্যুর কারণ তামাকের আগ্রাসন। এ অবস্থায় দেশে ক্রমবর্ধমান ই-সিগারেটের ব্যবহার ভয়াবহ পর্যায়ে যাওয়ার আগেই এটি নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ জরুরী। বাংলাদেশে ই-সিগারেট আমদানি, উৎপাদন, বিক্রি, বিপণন ও ব্যবহার বন্ধ এবং তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা প্রয়োজন। এজন্য সংসদ সদস্যগণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তরণ সমাজকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে দূরে রাখতে গণমাধ্যমে প্রচারনা চালাতে হবে এবং অভিভাবকসহ সর্বস্তরের জনগণকে সচেতন হওয়ার আহবান জানান।

জেলা শিক্ষা অফিসার কাজী সলিমুল্লাহ’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল হক, উপজেলা চেয়ারম্যান মোহাম্মাদ রিয়াজ উদ্দিন, কামারখন্দ উপজেলার চেয়ারম্যান এস,এম শহীদুল্লাহ সবুজ, ওই ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. নিজাম উদ্দিন, স্বাচিপ নেতা জাহিদুল ইসলাম হীরা, জেলা পরিষদের সদস্য একরামুল হক প্রমুখ। 

অনুষ্ঠানে "স্বাস্থ্য সুরক্ষা ক্লাব" প্রতিনিধিসহ সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ উপজেলার  স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।