সিরাজগঞ্জে বিষ দিয়ে কৃষকের গম ক্ষেত নষ্ট করার অভিযোগ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ২০:৪০ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের দূর্গম চরাঞ্চলে কৃষক আব্দুল কাদেরের প্রায় ৪ বিঘা জমির গমের ক্ষেত নষ্ট করার অভিযোগ উঠেছে। পূর্ব বিরোধের জের ধরে এ ঘটনা করেছে দূবৃর্ত্তরা। এতে প্রায় ২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেছে ভুক্তভোগী কৃষক। এ ব্যাপারে সংশ্লিষ্ট থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যমুনা নদীর চর এলাকার বড় কয়ড়া গ্রামের ওই কৃষক ও তার ভাইয়ের প্রায় ৪ বিঘা জমিতে এ বছর গম চাষাবাদ করে। গমের চারা গজিয়ে এক থেকে দেড় ফুট দৈর্ঘ্যের গাছও হয়েছে। এ অবস্থায় রোববার দুপুরের ওই গ্রামের শফি গং সংঘবদ্ধভাবে গমক্ষেতে বিষ স্প্রে করে। এসময় বাঁধা দিলেও তারা কর্ণপাত করে না। এ বিষ প্রয়োগে গম ক্ষেতের গম ধীরে ধীরে মরে যাচ্ছে।

স্থানীয়রা বলেন, দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে শফি গংরা এসে ভয়ভীতি সৃষ্টি করে বিষ প্রয়োগ করে ক্ষেতে। ভুক্তভোগী কৃষক সাংবাদিকদের বলেন, আমরা দুই ভাই নিজেদের কিছু জমি আর বর্গাচাষ করেই জীবিকা নির্বাহ করছি। ওই চারবিঘা জমিই আমাদের নিজস্ব সম্বল। পুরো ক্ষেত জুড়ে গম বুনেছিলাম। কিন্তু বিষ দিয়ে সব গমই মেরে ফেলা হয়েছে। এতে কমপক্ষে ১ লাখ ৮০ হাজার টাকার ক্ষতি হয়েছে। দু বছর আগে পাকা গম কেঁটে জমিতে স্তুপ করে রেখেছিলাম। একই গ্রুপ সেই গমের স্তুপে আগুন ধরিয়ে দিয়েছিল। গত বছরও ক্ষেতের সরিষা পুড়িয়ে দিয়েছে। এ ঘটনায় মামলা হয়েছে। সিআইডি পুলিশ এ মামলার তদন্ত করছে। আমাদের অত্যাচার করে সরিয়ে দিয়ে ওই জমি দখলে নেয়ার পাঁয়তারা করছে তারা।

সদর থানার ওসি হুমায়ুন কবির বলেন, এ বিষয়ে অভিযোগ পাওয়া গেছে। ইতিমধ্যেই তদন্ত্র শুরু হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান জিয়া মুন্সী বলেন, এ বিষয়ে অবগত হয়েছি। এ ঘটনা আপোষ মিমাংসার উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।