ফরিদগঞ্জে অবৈধ উপায়ে ফের চলছে ইটভাটা 

জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ২০:৩৩ | অনলাইন সংস্করণ

  শওকত আলী, চাঁদপুর

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার বালিথুবায় অবৈধভাবে চলছে অনুমতিবিহীন ইটভাটা মেসার্স মা-রহমত ব্রিক ফিল্ড। এ ব্রিকফিল্ডটির কারণে প্রচুর ফসলি জমি বিনষ্টসহ ট্রাক্টর চলাচলে ব্যাপক ক্ষতি হচ্ছে। এছাড়াও গ্রামের ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিশু শিক্ষার্থীদের আসা-যাওয়া ও পাঠদানে মারাত্বক বিঘ্ন সৃষ্টি হতে দেখা যায়।
 
উপজেলা প্রশাসন পর পর দুবার ভ্রাম্যমান আদালতে অভিযান পরিচালনা করে বন্ধ করে দিয়েছিল এ অবৈধ ব্রিকফিল্ডটি। কিন্তু ব্রিক ফিল্ডটি পুণরায় চালু হওয়ায় এলাকাবাসীর মাঝে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে।

জানাযায়, গত সোমবার (২৩ জানুয়ারী) থেকে ইটভাটায় পুনরায় ইট পোড়ানো কাজ করে যাচ্ছে। প্রশাসন জরিমানা আদায় সহ ইটভাটার মালিকের কাছ থেকে মুচলেকা নিয়ে দু’বার ইট ভাটাটি বন্ধ করে দিয়েছিল। তারপরও ইট ভাটার মালিক কোন খুঁটির জোরে প্রশাসনকে কোন প্রকার তোয়াক্কা না করে এক প্রকার বৃদ্ধাঙুলি দেখিয়ে ইট ভাটা চালু করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় ক'জন সচেতন ব্যাক্তি বলেন, ইটভাটা উপজেলা প্রশাসন বন্ধ করে দেওয়ার পরও তারা পুনরায় চালু করেলো কিভাবে। ইট ভাটার কারণে পরিবেশের মারাত্বকভাবে ক্ষতি হচ্ছে। প্রশাসন কঠোর পদক্ষেপ নেওয়ার পরে ও তারা কিভাবে ভাটা চালু করে এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। 

এ বিষয়ে চাঁদপুরের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল হান্নান বলেন, ইট ভাটাটি পর পর দুবার বন্ধ করার পর ও পুনরায় চালু করেছে বলে শুনতে পেরেছি। এবিষয়ে আমাদের দপ্তর থেকে ব্যবস্থা নেওয়া হবে।

বালিথুবা পূর্ব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: হারুনুর রশিদ জানান, গ্রামের বহু মানুষ এই ইটভাটা বন্ধ করার জন্য আমার কাছে অভিযোগ করেছেন। এছাড়াও গ্রামের পক্ষে মঙ্গলবার (২৪ জানুয়ারী) আরেক ব্যাক্তি জেলা প্রশাসক বরাবর ইটভাটা বন্ধ করার জন্য লিখিত অভিযোগ করেছেন। ইটভাটার কারণে গ্রামের ৪টি শিক্ষা প্রতিষ্ঠান, ফসলি জমি ও ট্রাক্টর চলাচলে যে ক্ষতি হচ্ছে তার জন্য সব সময়ের জন্য এটি বন্ধ করা দরকার এবং আমি এই বিষয়ে সার্বিক সহযোগিতা করব।

উল্লেখ্য, ১৯ জানুয়ারী দুপুরে দ্বিতীয় বারের মতো ইটভাটায় পানি দিয়ে আগুন নিবিয়ে দেওয়া হয়েছে। গত ১৪ জানুয়ারী শনিবার দুপুরে মা রহমত ব্রিক ফিল্ডে অবৈধভাবে ইট ভাটা পরিচালনার দায়ে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং ইট ভাটাটি বন্ধ রাখার জন্য প্রশাসন থেকে নির্দেশ প্রদান করা হয়।