ফেইসবুকে ভিডিও পোষ্ট করায় সিরাজগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার 

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ২০:১৩ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বারুহাস ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক হুমায়ন কবির মানিককে বহিষ্কার করা হয়েছে। এ নিয়ে এলাকায় ব্যাপক মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বুধবার (২৫ জানুয়ারি) সকালে ওই ইউনিয়নের কৃষক রফিকুল ইসলাম তার বাড়ির ১৪০মন ধান ব্যবসায়ী শাহিনুর ইসলাম লাবুর কাছে বিক্রি করেন। ধান ব্যবসায়ী ওই ধান অটোভ্যানযোগে বস্তুল বাজারে তার আড়তে নিয়ে আসার সময় পলাশী-কুসুম্বী আঞ্চলিক সড়কে পৌঁছলে স্থানীয় বিনোদপুর হাটের ইজারাদার ও ওয়ার্ড আ’লীগের সভাপতি আব্দুল কাদের দুলাল রাস্তা অবরোধ করেন। এ সময় তারা ওই ধান ব্যবসায়ীর কাছ থেকে খাজনা আদায়ের দাবী করেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ধান ব্যবসায়ী জরুরী সেবা ৯৯৯ এ ফোন করলে তাড়াশ থানার পুলিশ ঘটনাস্থলে যান এবং ধান বোঝাই অটোভ্যান ছেড়ে দেয়া হয়। পুলিশের উপস্থিতিতে ওই সময় ঘটনার ভিডিও ধারন করেন ওই ছাত্রলীগ নেতা এবং তাৎক্ষনিক ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে পোষ্ট করেন। এতে তাকে ওই দলীয় স্বীয় পদ থেকে বহিস্কার করা হয়েছে বলে দাবী করা হয়। 

বহিস্কৃত ওই ছাত্রলীগ নেতা সাংবাদিকদের জানান, আমি বঙ্গবন্ধুর সৈনিক, বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ ও লালন করে ওই ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হই। সর্বপরি অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে থাকি। আর এরই ধারাবাহিকতায় এ ঘটনায় প্রতিবাদ করেছিলাম। পেরিফেরির বাহিরে গ্রামের সাধারন কৃষক ধান বিক্রি করেছে। সেখানে খাজনা আদায়ের বিরুদ্ধে ধারনকৃত ভিডিও বক্তব্য ফেইসবুকে দিয়েছিলাম। এ ঘটনার ২ দিন পর আমাকে বহিস্কার করা হয়েছে। 

এ বিষয়ে হাট ইজারাদার আ’লীগ নেতা আব্দুল কাদের দুলাল বলেন, ওই দিনের ঘটনা ভিডিও করে ফেইসবুকে পোষ্ট করে ব্যক্তিগত ও রাজনৈতিক সুনাম ক্ষুন্ন করা হয়েছে। এজন্য উপজেলা ছাত্রলীগের কাছে তাকে স্বপদ থেকে বহিস্কারের আবেদন করেছিলাম। 

এছাড়া নাম প্রকাশে একাধিক ছাত্রলীগ নেতা কর্মীর দাবী, কোন প্রকার আলোচনা না করেই হুমায়ন কবির মানিককে বহিস্কার করা হয়েছে। অপরাধের বিষয়ে না জেনেই মানিককে বহিস্কার করা সঠিক হয়নি এবং তাকে স্ব-পদে রাখার আহবান জানাচ্ছি। 

উপজেলা ছাত্রলীগের সভাপতি ইকবাল হোসেন রুবেল জানান, ওই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। বর্তমানে হাট ইজারাদার আ’লীগ নেতার বিরুদ্ধে ফেইসবুকে ভিডিও প্রচার বন্ধ করা এবং মামলার সাক্ষী হতে বিরত থাকার নির্দেশ করেছিলাম। এ নির্দেশ অমান্য করায় তাকে বহিস্কার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

তাড়াশ উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান মোক্তার হোসেন বলেন, হাটের বাহিরে খাজনা  চাওয়া অবৈধ। এ ঘটনার প্রতিবাদ করায় ওই ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করা হয়েছে। এ বহিষ্কারের ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করেন তিনি। 

এদিকে জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব খোকা বলেন, এ বিষয়ে তদন্ত সাপেক্ষে সিদ্ধান্ত নেয়া হবে।