শিক্ষা মানুষের মনের অন্ধকারকে দুর করে : পলক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ০৯:১১ | অনলাইন সংস্করণ

  নাটোর প্রতিনিধি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষা মানুষের মনের অন্ধকারকে দুর করে। একজন মানুষকে আলোকিত করে। 

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে সিংড়া উপজেলা কোর্ট মাঠে সংবর্ধনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের উন্নত, উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজ-এই চারটি ভিত্তির উপরে প্রতিষ্ঠিত হবে স্মার্ট বাংলাদেশ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি চির কৃতজ্ঞা প্রকাশ করছি। তিনি ২৪ বছর সংগ্রাম আন্দোলন করে একটি স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। ৩০ লক্ষ শহীদদের জীবন বিসর্জন ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রম ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। 

পলক আরও বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় মাইক্রো প্রসেসর ডিজাইন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিকস এবং সাইবার সিকিউরিটি-এই 

চারটি প্রযুক্তির বিকাশ ও সক্ষমতা বৃদ্ধির জন্য কাজ শুরু হয়েছে। প্রতিটি স্কুল-কলেজের ছেলে-মেয়েদের স্মাট করতে চাই। আমাদের ছেলে-মেয়েদের দেশের ইতিহাস, ঐতিয্য তুলে ধরতে হবে। আমরা সিংড়ায় দুজন রত্ন পেয়েছি। তাদের দেখে আমাদের ছেলে-মেয়েরা সাহস, অনুপ্রেরণা এবং স্বপ্ন দেখবে। আমাদের সামনে ১৬৫৯ জন রত্ন বসে আছে। তারা ভবিষতে এক একজন মন্ত্রী, একজন এমপি, একজন বিজ্ঞানী, একজন সচিব থেকে শুরু করে বিভিন্ন জায়গা কাজ করবে। তারা তাদের পরিবার, সমাজ এবং দেশকে সম্মান-মর্যাদা দেবেন।

সংবর্ধনা অনুষ্ঠানে সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম.এম সামিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, বাংলাদেশ হাইকোর্টের বিচারপতি, ফাজমিদা কাদের, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, সিংড়া পৌর মেয়র মো. জান্নাতুল ফেরদৌস।

পরে অনুষ্ঠানে বিচারপতি জাকিয়া সুলতানা এবং শিল্পসচিব জাকিয়া সুলতানাকে সিংড়া রত্ন সম্মাননা, রত্নগর্ভা মা সম্মাননা, মরণোত্তর গুণীজন সম্মাননা, অবসরপ্রাপ্ত ও স্মার্ট শিক্ষক সম্মাননা প্রদান করা হয়। 

আগামী (৩০ জানুয়ারি) পর্যন্ত চলবে এই শিক্ষা উৎসব। শিক্ষা উৎসবে ইংলিশ ক্যাম্প, গণিত ক্যাম্প, প্রোগ্রামিং ক্যাম্প, আইসিটি ক্যাম্প ছাড়াও শিক্ষার্থী ও গুণীজন ব্যক্তিদের সংবর্ধনা দেয়া হবে।