ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফিল্ম গণমানুষকে জাগ্রত করার শক্তি ধারণ করে: রবির ভিসি

ফিল্ম গণমানুষকে জাগ্রত করার শক্তি ধারণ করে: রবির ভিসি

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেছেন, ফিল্ম গণমানুষকে জাগ্রত করার শক্তি ধারণ করে। ফিল্ম সংস্কৃতির একটি বিশেষ ধারা এবং একটি মিশ্র সাংস্কৃতিক মাধ্যম। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাতে বগুড়া পুন্ড্রনগর ফিল্ম সোসাইটি আয়োজিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সমাজের যেকোনো সংকট মোচনের জন্য অসম্ভব ম্যাগনেটিক পাওয়ার রয়েছে ফিল্মের। এ পাওয়ারটিকে ব্যবহার করার যোগ্যতার মধ্যেই নির্ভর করে কে ভালো ফিল্মমেকার। কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়কে উদ্ধৃত করে তিনি আরো বলেন, ‘স্বয়ং চলচ্চিত্রই একটি ভাষা।’ চলচ্চিত্র হচ্ছে সেই ভাষা যার মাধ্যমে পৃথিবীর সকল মানুষের সাথে যোগাযোগ স্থাপন করা যায়। ১২৭ বছরের পরিক্রমায় চলচ্চিত্র নানান রূপ নিয়েছে। চলচ্চিত্রের নিজস্ব একটি ধারা তৈরি হয়েছে। এ ধারায় দেখেছি যে চলচ্চিত্রটি সমাজের কোন একটি সংকট নিরসনের জন্য মানুষের মধ্যে জাগরণের সৃষ্টি করে সেই চলচিত্রটি জনপ্রিয় হয়।

১৯১৫ সালের এপিক চলচ্চিত্র 'দ্য বার্থ অফ নেশন' এর কথা উলে­খ করে তিনি বলেন, এ চলচ্চিত্রটি ধারণা বদলে দিয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে চলচ্চিত্রের আমূল পরিবর্তন হয়েছে। বিশেষ করে এশিয়া মহাদেশের মধ্যে ভারত ও জাপানের চলচ্চিত্রের যে পরিবর্তন হয়েছে তা তুলে ধরেন। আকিরা কুরোসাওয়ার 'রশোমন ইফেক্ট ' এর উদাহরণে তিনি বলেন, একটি নতুন ধারার চলচ্চিত্র তৈরি হলে অন্য চলচ্চিত্র ওই ধারাকে গ্রহণ করে। যে জিনিসটি স্মরণ করিয়ে দেয় চলচ্চিত্রের প্রযুক্তিতে পরিবর্তন ঘটেছে। সেই প্রযুক্তির পরিবর্তনটি ধারণ না করলে সেটি অপরাধ।

এ সময় বিশেষ অতিথি হিসেবে কবি, প্রাবন্ধিক ও সাহিত্যিক বজলুল করিম বাহার, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, বীট মডেল স্কুল এ্যান্ড কলেজের চেয়ারম্যান প্রকৌশলী শাহাবুদ্দীন সৈকত, নেপালের প্রযোজক ইন্দু জোসি প্রমূখ উপস্থিত ছিলেন।

ফিল্ম,গণমানুষ,জাগ্রত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত