ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বন্দর নগরী চট্টগ্রামেও হবে মেট্রোরেল: কাদের 

বন্দর নগরী চট্টগ্রামেও হবে মেট্রোরেল: কাদের 

রাজধানী ঢাকার মতোই দেশের বাণিজ্যিক রাজধানী ও বন্দর নগরী চট্টগ্রামেও মেট্রোরেল হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, চট্টগ্রাম দেশের বাণিজ্যিক রাজধানী ও জাতীয় অর্থনীতির প্রধান মাইলফলক এবং বীরপ্রসবিনী। সেই বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা ও চট্টগ্রামে মেট্রোরেলের অগ্রগতি হিসেবে ঢাকার আগারগাঁও পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। ঢাকায় একটি মাল্টিলাইন পাতাল রেল ২১ কিলোমিটার নির্মিত হচ্ছে। এই পাতাল রেলে ব্যয় হবে ৫২ হাজার কোটি টাকা। এর মধ্যে ৪০ হাজার কোটি টাকা দেবে জাপানের জাইকা। বাকি টাকা বাংলাদেশ সরকার বহন করবে। ঢাকা সিটিতে আরও ৬টি মেট্রোরেল ২০৩০ সালের মধ্যে সম্পন্ন হবে বলে জানান ওবায়দুল কাদের।

চট্টগ্রামের মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপক টনি ইলহো জং বলেন,আমরা চট্টগ্রামে মেট্রোরেল পাতাল রেল করার লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই করবো। উড়ন্ত মেট্রোরেল হবে কিনা,তাও যাচাই করা হবে। তবে প্রধান লক্ষ্য পাতাল রেলের সম্ভাব্যতা যাচাই। এই সম্ভাব্যতা যাচাইয়ের কাজে ২ থেকে ৩ বছর সময় লাগতে পারে।

টনি ইলহো জং বলেন, আমরা এমনভাবে সম্ভাব্যতা যাচাই করতে চাই, যাতে সফল হই। মেট্রোরেল হলে চট্টগ্রামের চেহারা পাল্টে যাবে। পরিবহনের ওপর চাপ কমবে, মানুষের সময় বাঁচবে। এতে চট্টগ্রামের অর্থনীতির ক্ষেত্রেও বিরাট একটা ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সদস্য অধ্যাপক রওশন আরা মান্নান, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জি জং কিউন প্রমুখ।

বাণিজ্যিক রাজধানী,চট্টগ্রাম,সেতুমন্ত্রী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত