কাউখালীতে রাস্তা সংস্কার না করায় ভোগান্তি

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৪ | অনলাইন সংস্করণ

  এনামুল হক, কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি

কাউখালীতে রাস্তা সংস্কার না করায় চরম দূর্ভোগে স্থানীয়রা। উপজেলার সদর ইউনিয়নের কচুয়াকাঠী বেলি ব্রিজ সংলগ্ন কাউখালী-কচুয়াকাঠি হয়ে  দাসেরকাঠী সড়কটি দীর্ঘ কয়েক বছর যাবত সংস্কারের অভাবে সি সি ঢালাই রাস্তাটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

সরজমিনে গিয়ে  দেখা যায়, উপজেলা প্রাণকেন্দ্র উত্তর বাজার সকাল সন্ধ্যার সামনের ব্রিজ থেকে শুরু হওয়া রাস্তাটি দাসেরকাঠি পর্যন্ত একেবারেই বিধ্বস্ত অবস্থায় পড়ে আছে। কচুকাঠি খালের তীরের এই রাস্তা দিয়ে কেউন্দিয়া, সাহাপুরা, দাসেরকাঠি, কচুয়াকাঠীসহ ছয়-সাতটি গ্রামের ছোট-বড়, শিশু-কিশোর, শিক্ষক, ছাত্র-ছাত্রী, কৃষকসহ সাধারণ মানুষকে চলাচল করে। এই পথ দিয়ে উপজেলা পরিষদ, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র, কাউখালী সরকারি কলেজ, কাউখালী মহিলা ডিগ্রী কলেজ, সরকারি বালক বিদ্যালয়, ইসলামিক কমপ্লেক্স মাদ্রাসা, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাজী হারুন প্রাথমিক বিদ্যালয়, আদর্শ বিদ্যালয়, এস বি সরকারি বালিকা বিদ্যালয়সহ উপজেলার বিভিন্ন হাট বাজারে যেতে হয়। অথচ জন গুরুত্বপূর্ণ রাস্তাটি এক যুগেও তেমন কোন সংস্কার করা হয় নাই। 

স্থানীয় মিলন শরীফ, রতন ঘোষ, আশুতোষ মিস্ত্রিসহ অনেকে জানান, আমরা স্থানীয়রা বিভিন্ন দপ্তরে রাস্তা সংস্কারের জন্য লিখিত আবেদন করেছি। এমনকি মানববন্ধন করেও কোন লাভ হয় নাই। জনগুরুত্বপূর্ণ রাস্তাটি দীর্ঘ বছর পর্যন্ত কোনো সংস্কার না করায় অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এই রাস্তা থেকে এখন আর কোন রিক্সা অথবা কোন গাড়ি স্বাভাবিকভাবে চলাচল করতে পারে না। হঠাৎ করে কেউ অসুস্থ হলে চিকিৎসার জন্য ট্রলারে করে যেতে হয় হাসপাতালে। খানা-খন্দকে ভরা এ রাস্তায় এডিবি থেকে দুই বছর পূর্বে কয়েক লাখ টাকা বরাদ্দ দিয়ে পুরান রাস্তার কিছু অংশের সি সি ঢালাই ভেঙ্গে  বালু খোয়া দিয়ে অসম্পূর্ণ অবস্থায় ফেলে রাখা হয়।

বর্তমানে রাস্তার বিভিন্ন জায়গায় বড় বড় ফাটল ও গর্ত হয়ে যাওয়ায় কোনো গাড়ি, রিক্সা, ভ্যান এমনকি হেটে  চলাও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রতিনিয়ত ছোটখাট দূর্ঘটনার কবলে পড়ছে সাধারণ মানুষ ও যাত্রীরা।

সদর ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বলেন, রাস্তাটি অত্যাধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। দ্রুত সময়ের মধ্যেই সংস্কার করতে পারব বলে  জানান তিনি।   
 
এ ব্যাপারে উপজেলা ইঞ্জিনিয়ার মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেন, কাউখালী বাজার হয়ে কচুয়াকাঠি-দাসেরকাঠি হইয়া কেউন্দিয়া পর্যন্ত রাস্তাটির প্রকল্প দেওয়া হয়েছে। অনুমোদন হলে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে।