কুড়িগ্রামে বোরো চাষে ব্যস্ত চাষীরা 

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০১ | অনলাইন সংস্করণ

  মাহফুজ খন্দকার, কুড়িগ্রাম

কুড়িগ্রাম জেলা জুড়ে বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন চাষীরা। আমন ধান মাড়াইয়ের কাজ শেষ হতেই শুরু হয়ে গেছে বোরো মৌসুম। তাই মাঘের শীতে কাক ডাকা ভোরে ঘুম থেকে উঠে সন্ধ্যা পর্যন্ত জমিতে চাষাবাদ নিয়ে ব্যস্ত দিন কাটছে চাষীদের। দিনভর চলে জমি প্রস্তুত করা, বীজতলা থেকে চারা তুলে শুরু হয় বোরো চারা রোপণ। 

সরেজমিন বুধবার (১ ফেব্রুয়ারি) সদর উপজেলার কেতার মোড় এলাকায় গিয়ে দেখা যায়, মানুষজন যে যার মত, কেউ ট্রাক্টর দিয়ে জমি তৈরি করছে, কেউ বীজতলা থেকে ধানের বীজ তুলছে, অনেক কৃষি শ্রমিক আবার একসাথে মিলেমিশে বোরো চারা রোপণ করছে। 

একই এলাকার চাষী মোখলেছুর জানান, এখন বোরো মৌসুম তাই আমিসহ আরোও চারজন শ্রমিক নিয়ে জমি তৈরি করে বীজ তুলে বোরো ধানের চারা রোপণ করছি। আল্লাহর রহমতে এবার ভালো ফলনের আশা করি। 

আঃ ছাত্তার বলেন, আমার বেশী জমি নাই। তাই আমরা বাপ-বেটা মিলে জমিতে বোরো রোপণ করছি। এতে করে অনেক টাকা রেহাই পাব। তাছাড়া নিজের জমিতে কাজ করতে অনেক ভালো লাগে।

কুড়িগ্রাম কৃষি অধিদপ্তরের খামার বাড়ির উপ-পরিচালক বিপ্লব কুমার মোহন্ত বলেন, এবছর জেলায় মোট  ১ লাখ ১৭ হাজার হেক্টর জমিতে বোরো চাষের  লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এখন বারো ধান আবাদের উপযুক্ত সময়। তাই ভালো ফলনের জন্য চাষীরা জমিতে অনেক শ্রম দিচ্ছে। আশা করছি এবার ভালো ফলন হবে।