বই পড়া মানে অতীতের মনীষীর সাথে আলাপ করা: রবি ভিসি

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৭ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো: শাহ্ আজম বলেছেন, বই পড়া মানে অতীতের একজন মনীষীর সাথে আলাপ করা। বইকে টিকিয়ে রাখতে হবে বই থেকেই অনুপ্রেরণা নিতে হবে। শনিবার দুপুরে পাবনা টাউন হল মাঠে মাসব্যাপী একুশে বইমেলার উদ্বোধক হিসেবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বই বলতে সাদা চোখে দেখি দুটি মলাটের মধ্যে কিছু মুদ্রণ। এই মুদ্রণ হচ্ছে কিছু অভিজ্ঞতা, মানুষ তাদের জীবনের অর্জিত জ্ঞান অভিজ্ঞতাগুলো যখন দু-মলাটের মধ্যে বদ্ধ করে মুদ্রণ করলে সেটাকে বই বলা হয়। বইয়ের মধ্যে একটি মানুষের দর্শন, অভিজ্ঞতা, আবেগ ও অনুভূতিকে পাওয়া যায়। বই এবং লাইব্রেরীকে ধ্বংস করা মানবতা বিরোধী কাজ। বই কিভাবে বিপ্লব ও মানবতার বার্তা দেয়, মৈত্রীর বন্ধন তৈরি করে এবং এক মানুষ থেকে অন্য মানুষের মধ্যে দার্শনিক বিনিময় ঘটায়। এ বিষয়টি প‚র্বের লেখক, সাহিত্যিক ও দার্শনিকদের কাছ থেকে শুনেছি এবং বইয়ের অসীম ক্ষমতা দেখেছি। বঙ্গবন্ধুর জীবন ও আচরণ চর্চা করলে দেখতে পাই তিনি যখন জেলে যেতেন তার সঙ্গে বই নিয়ে যেতেন। এরমধ্যে উলে­খযোগ্য রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা সঞ্চয়িতা ও গীতবিতান। বিপদে, সংকটে বই মানুষের জীবনের অনিঃশেষ প্রেরণার উৎস। একটি বই পড়া এক অর্থে একজন লেখকের সঙ্গে নিভৃত আলাপ করার মতো । বই হচ্ছে জ্ঞানের বাহন।

তিনি ফরাসি সাহিত্যিক আনাতোল ফ্রাঁসকে উদ্ধৃত করে আরো বলেন, আমি যখন বই পড়ি এবং অন্য একজন মানুষের অভিজ্ঞতা নেই তখন আমার হৃদয়ের আরো একটি চোখ উন্মোচিত হয়। বই একজন ব্যক্তিকে সাহসী করে, অনুপ্রাণিত করে এবং একটা প‚র্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তোলে। বই পড়ার কোন বিকল্প হতে পারে না। বই পড়ার মাধ্যমে বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল ক্ষুধা, দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ তৈরি করা এবং যে স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নিয়েছেন তা বাস্তবায়ন করার জন্য তরুণ প্রজন্মকে আহ্বান জানানো হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গুরুত্বপুর্ণ  বক্তব্য রাখেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এ্যাড. শামসুল হক টুকু এমপি। আয়োজক কমিটির সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব কমরেড জাকির হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কলামিস্ট হাবিবুর রহমান স্বপন প্রমূখ।

এ অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌর মেয়রসহ সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।