থানার সেবা এখন মানুষের দোড়গাড়ায়: এসপি ফেরদৌস

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৪ | অনলাইন সংস্করণ

  দিপক রায়, তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি

আপনাদের আর কষ্ট করে থানায় আসা লাগবে না। বরং থানা পুলিশই আপনাদের প্রতিটি ইউনিয়ন, ওয়ার্ড, পাড়া এমনকি মহল্লায় গিয়ে সেবা প্রদান শুরু করেছে, যা অব্যাহত থাকবে। বর্তমানে পুলিশ প্রশাসন “পুলিশই জনতা, জনতাই পুলিশ” মূলমন্ত্রকে বুকে ধারণ করে সাধারণ মানুষের পাশে থেকে সেবা প্রদান করে যাচ্ছে। 

রবিবার (৫ ফেব্রুয়ারি) তারাগঞ্জ থানার আয়োজনে শ্যামগঞ্জ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় মাঠে আয়োজিত কমিউনিটি পুলিশিং সমাবেশ এবং ওপেন হাউজ ডে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রংপুরের পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, গ্রাম-গঞ্জের অপরাধ দমনে কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম। পুলিশই জনতা, জনতাই পুলিশ এটাই কমিউনিটি পুলিশ এর মূলমন্ত্র। এর পাশাপাশি আমরা আরো একটি বিষয় নিয়ে কাজ করছি, তা হচ্ছে বিট পুলিশিং। বিট পুলিশিংয়ের বিষয়টি কি? এসপি বলেন, বিট পুলিশিংয়ের বিষয়টি হচ্ছে, প্রত্যেক ইউনিয়নে থানা থেকে একজন সাব ইন্সপেক্টর বা দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসার থাকবেন। যিনি আপনার ইউনিয়নে গিয়ে আপনাদের তথ্য সংগ্রহ করবে। আপনাদের ইউনিয়নে যে সমস্ত অপরাধমূলক বিষয় আছে সেসব তথ্য সংগ্রহ করবে। আপনাদের কষ্ট করে থানায় আসা লাগবে না। 

পুলিশ সুপার বলেন, এক শ্রেণীর সমাজ আছে যারা কিন্তু থানার সেবা পেতে দালালী বা এই জাতীয় কাজ করার চেষ্টা করে। আপনাদেরকেই এই বিষয়গুলো খেয়াল রাখতে হবে। বর্তমান সরকার পুলিশি যে সেবা দিচ্ছে সেটা সম্পূর্ণভাবে হয়রানী ও দালালমুক্ত। 

পুলিশ সুপার আরো বলেন, থানার সেবা পেতে প্রতিটি থানার সামনে একটি করে গোল ঘর করা হয়েছে। যখন আমাদের সেবা প্রার্থীরা আসে তখন আমাদের থানার অফিসার ইনচার্জ একজন সাব-ইন্সপেক্টরকে ওই গোলঘরে বসিয়ে দেন। যখন অনেকজন কোন বিষয়ে থানায় বসার প্রয়োজন পড়ে তখনো কিন্তু থানার গোলঘরটাতেই বসে আলোচনা করে সমস্যার সমাধান বের করা হয়।  

রংপুরের পুলিশ সুপার ফেরদৌস আলী উপস্থিত সকলকে আহ্বান জানিয়ে বলেন, আপনারা আপনাদের সন্তানদের দিকে খেয়াল রাখবেন। আপনাদের সন্তানেরা কখন স্কুল-কলেজ থেকে বাসায় ফিরছে, আপনারা ভালো করে খোঁজ নিবেন। তারা কখন খেলতে যাচ্ছে, খেলা শেষে কখন বাসায় ফিরছে, রাতে বাইরে ঘোরাফেরা করছে কি না, সেসব বিষয়ে খোঁজ খবর রাখবেন। রাতে তারা বাইরে থাকলে খোঁজ নিন সে বাইরে কি করছে, কার সাথে মেলামেশা করছে। কোন অপরাধমূলক কাজের সাথে জড়িয়ে পড়ছে কি না, অভিভাবক হিসেবে আপনাদের সেটা গুরুত্বপূর্ণ দায়িত্ব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তারাগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আনিছুর রহমান লিটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাসেল মিয়া। তারাগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত) মোস্তাফিজার রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগ সভাপতি ও জেলা পরিষদ সদস্য আলহাজ্ব আতিয়ার রহমান, জেলা কমিউনিটি পুলিশের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অবঃ মেজর নাসিম,সম্পাদক এ্যাড. দিলশাদ ইসলাম, যুগ্ম সম্পাদক আজহারুল ইসলাম দুলাল, তারাগঞ্জ কমিউনিটি পুলিশের সভাপতি ও কুর্শা ইউপি চেয়ারম্যান আফজালুল হক সরকার, সাধারণ সম্পাদক হারুন অর রশিদ বাবুল, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক লায়লা সরকার, আলমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রবিউল ইসলাম রাসেল প্রমুখ।