ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চাঁদপুর ড্যাফোডিল কলেজে চালু হলো কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্স

চাঁদপুর ড্যাফোডিল কলেজে চালু হলো কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্স

চাঁদপুরের শিক্ষার্থীদের জন্য অনেক বড় সুযোগ এনে দিলো ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ। কলেজটির বাবুরহাট ক্যাম্পাসে চালু হতে যাচ্ছে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্স। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে এ কোর্সটি। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে ভবিষ্যৎ প্রজন্মকে দক্ষ নাগরিক হওয়ার সুযোগ করে দিলো ড্যাফোডিল পরিবার। এ সুখবরটি জানান দিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে চাঁদপুর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ। কলেজটির বাবুরহাট ক্যাম্পাসে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত চার বছর মেয়াদি (স্নাতক সম্মান) কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্সটি চাঁদপুরে এই প্রথম। তথ্য প্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বায়নের যুগে নিজেকে একজন দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্স নিয়ে পড়াশোনা করাটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। চাঁদপুর জেলার শিক্ষার্থীরা নিজ জেলায়ই এমন সুযোগটি পেলো। চাঁদপুরের শিক্ষার্থীদের জন্য স্বল্পে ব্যয়ে এবং মেধাবী, অসচ্ছল শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড় ও সুযোগ-সুবিধা রয়েছে এই কোর্সটি সম্পন্ন করতে।

কলেজের অধ্যক্ষ মোঃ জামশেদুর রহমানের সভাপতিত্বে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন, অধ্যক্ষ জামশেদুর রহমান। লিখিত বক্তব্যে অধ্যক্ষ জানান, চাঁদপুরের কৃতী সন্তান বাংলাদেশের শিক্ষা ও তথ্যপ্রযুক্তি খাতে বৈপ্লবিক পরিবর্তনের রূপকার ড. মোঃ সবুর খান প্রতিষ্ঠিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ, বাবুরহাট ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হতে যাচ্ছে। চাঁদপুরে আমরাই প্রথম এ কোর্সটি নিয়ে এসেছি।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে একজন দক্ষ নাগরিক হতে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গর্বিত অংশীদার হতে প্রত্যেক নাগরিককে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সে জন্য প্রয়োজন প্রযুক্তিতে দক্ষতা অর্জন করা। সে বিষয়গুলোকে সামনে রেখে চাঁদপুরের শিক্ষার্থীদের জন্যে স্বল্প ব্যয়ে কম্পিউটার সাইন্স এবং ইঞ্জিনিয়ারিং পড়ার এক অপূর্ব সুযোগ দিয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ, চাঁদপুর।

৪ বছর মেয়াদি এই কোর্সটিতে খরচ হবে ২ লাখ ১২ হাজার টাকা। এছাড়াও রয়েছে জেলার ৮টি উপজেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড় ও বৃত্তির সুযোগ। বিশেষ ছাড়গুলো হলো- প্রতি কলেজ থেকে একজন মেধাবী, অসচ্ছল শিক্ষর্থীকে টিউশন ফির উপর ৫০% ছাড় (সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের সুপারিশক্রমে), প্রথম ১০ জনের ক্ষেত্রে টিউশন ফির উপর ৩০% ছাড়। এছাড়া আমাদের ভর্তি ফি ১৫ হাজার টাকা, সেমিস্টার ফি ১২ হাজার টাকা এবং ল্যাব ফি ১ হাজার টাকা। মোট সেমিস্টার ৮টি। অধ্যক্ষ জামশেদুর রহমান ছাড়াও বক্তব্য রাখেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ নূর খান।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মধ্য থেকে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাধারণ সম্পাদক আল-ইমরান শোভন, সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, সাবেক সভাপতি গিয়াসউদ্দিন মিলন, শহীদ পাটোয়ারী, সিনিয়র সহঃসভাপতি রহিম বাদশা ও সহঃসভাপতি সোহেল রুশদী। উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন ও সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম রনি। কলেজের শিক্ষক ও ড্যাফোডিল ফ্যামিলির মধ্যে উপস্থিত ছিলেন, ড্যাফোডিল ফ্যামিলির সিনিয়র অ্যাসিস্টেন্ট ডিরেক্টর মোঃ রুবেল খান, উপদেষ্টা সালেহ সিদ্দিকী ও কলেজের অ্যাসিস্টেন্ট ভাইস প্রিন্সিপাল ফয়সাল আহমেদ ফরাজী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অধ্যক্ষ জামশেদুর রহমান জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন এবং নিয়ম অনুযায়ী ভর্তি করা হবে। আসন সংখ্যা হচ্ছে ৫০টি।

কম্পিউটার,সাইন্স,ইঞ্জিনিয়ারিং,কোর্স
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত