নকলায় এইচএসসি পরীক্ষায় অর্ধশত জিপিএ-৫, শতভাগ পাশ এক প্রতিষ্ঠানে

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০১ | অনলাইন সংস্করণ

  মো. মোশারফ হোসাইন, নকলা (শেরপুর) প্রতিনিধি

শেরপুরের নকলায় এইচএসসি, আলিম ও এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় উপজেলার উচ্চ মাধ্যমিক স্তরের ১০টি প্রতিষ্ঠান হতে মোট ৫০ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে এবং আইডিয়াল টেকনিক্যাল এন্ড মহিলা বিএম কলেজের শিক্ষার্থীরা শতভাগ পাশের কৃতিত্ব অর্জন করেছে।

প্রকাশিত ফলাফলের তথ্য মতে, সরকারি হাজী জালমামুদ কলেজ থেকে মানবিক শাখার ৩৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬৫ জন কৃতকার্য হয়েছে এবং জিপিএ-৫ পেয়েছে ৯ জন। বিজ্ঞান বিভাগের ৯২ জন পরীক্ষার্থীর মধ্যে ৫১ জন কৃতকার্য হয়েছে, বাণিজ্য বিভাগের ২৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৩ জন কৃতকার্য হয়েছে, বিএম শাখার ১৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৭১ জন। এ কলেজ থেকে বিজ্ঞান, বাণিজ্য ও  বিএম এই তিন শাখার কোন পরীক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

চৌধুরী ছবরুন নেছা মহিলা কলেজ থেকে মানবিক শাখার ২০৯ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭৯ জন কৃতকার্য হয়েছে, জিপিএ-৫ পেয়েছে ১৪ জন এবং বিজ্ঞান বিভাগের ৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৫ জন কৃতকার্য হয়েছে, জিপিএ-৫ পেয়েছে ২ জন।

চন্দ্রকোনা কলেজ থেকে মানবিক শাখার ১৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১০৫ জন কৃতকার্য হয়েছে এবং জিপিএ-৫ পেয়েছে ৪ জন। বিজ্ঞান বিভাগের ১১ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ জন কৃতকার্য হয়েছে, বাণিজ্য বিভাগের ২৩ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ২ জন। এ কলেজ থেকে বিজ্ঞান ও বাণিজ্য এই দুই বিভাগের কোন পরীক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

ধুকুড়িয়া এ-জেড টেকনিক্যাল এন্ড বিএম কলেজের ১৬৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫৩ জন, পাঁচকাহুনিয়া আইডিয়াল টেকনিক্যাল এন্ড বিএম কলেজের ১৬৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫৩ জন ও আইডিয়াল টেকনিক্যাল এন্ড মহিলা বিএম কলেজ থেকে ১৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৩৪ জন কৃতকার্য হয়েছে।

নকলা শাহরিয়া ফাজিল মাদ্রাসার ১২৬ জন পরীক্ষার্থীর মধ্যে ১২৫ জন, বিবিরচর রহমানিয়া ফাজিল মাদ্রাসার ২৩ জনের মধ্যে ২২ জন, পাঁচকাহুনিয়া আলিম মাদ্রাসার ২৩ জনের মধ্যে ২২ জন ও ধুকুড়িয়া আলিম মাদ্রাসার ৬ জনের মধ্যে ৫ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে।

উল্লেখ্য, উপজেলার উচ্চ মাধ্যমিক শাখার ৩টি কলেজের মোট ১ হাজার ১৪২ জন পরীক্ষার্থীর মধ্যে ৮২৮ জন কৃতকার্য ও ৩১৪ জন অকৃতকার্য হয়েছে।টেকনিক্যাল এন্ড বিএম শাখার ৩টি কলেজের মোট ৩৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৩১৩ জন কৃতকার্য ও ২১ জন অকৃতকার্য হয়েছে।

উপজেলার উচ্চ মাধ্যমিক স্তরের ৪টি মাদ্রাসার মোট ১৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭৪ জন কৃতকার্য ও ৪ জন অকৃতকার্য হয়েছে। প্রতিটি মাদ্রাসা থেকে মাত্র ১ জন করে পরীক্ষার্থী অকৃতকার্য হওয়ায় ৪টি মাদ্রাসা থেকে ৪জন পরীক্ষার্থী ছাড়া বাকি সবাই কৃতকার্য হয়েছে।