চেক জালিয়াতি মামলায় লঞ্চ মালিক গ্রেফতার

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৩ | অনলাইন সংস্করণ

  বরিশাল ব্যুরো

৩ কোটি টাকার চেক জালিয়াতি মামলায় ওহাব মেরিন শিপিং লাইন্স'র লঞ্চ মালিক মো: জামাল হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। মামলার বাদী বরিশালের বাসিন্দা মেসার্স মানিক শিপিং লাইন্সের স্বত্বাধিকারী চাঁদনী লঞ্চের মালিক মো: মানিক হোসেন।

তিনি জানান, নগদ টাকার প্রয়োজনে তার মালিকানাধীন লঞ্চ এমভি চাদনী-১ লঞ্চ টি বিক্রির উদ্দেশ্যে জামাল হোসেনের সাথে ৭ কোটি ৭৫ লাখ টাকা মূল্যে ১ কোটি টাকার চেক প্রদান সাপেক্ষে গত বছর ১৩ জানুয়ারি বায়না চুক্তি করেন। বাকি ৬ কোটি ৭৫ লক্ষ টাকা তিনি চেকে প্রদান করবেন বলে বায়না চুক্তিতে উল্লেখ করেন। বায়নার ১ কোটি টাকা মানিক হেসেন ব্যাংক থেকে উত্তলোন করেন।

পরে গত ৩১ মে জামাল হোসেন পূবালী ব্যাংক, কেরানীগঞ্জ শাখায় তার প্রতিষ্ঠানের নামে পরিচালিত ৩ কোটি টাকার একটি চেক প্রদান করেন মামলার বাদী মো: মানিক হোসেনকে। ২৬ জুনে ঐ চেক থেকে টাকা উত্তলোনের জন্য সাউথ বাংলা এগ্রিকালচার কমার্স ব্যাংক লিঃ বরিশাল শাখায় জমা দিলে তার এ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা না থাকায় চেক ফেরৎ দেয় ব্যাংক কতৃপক্ষ। এছাড়াও ১৬৮২/২০২২ নং মামলায় আরো ৩ কোটি টাকার একটি মামলায় তার নামে ওয়ারেন্ট রয়েছে। বিষয়টি আসামী জামাল সোসেনকে জানালে সে দুই মাস পরে চেকখানা জমা দেওয়ার জন্য অনুরোধ করেন। তার কথা অনুসারে ৬ সেপ্টেম্বর অগ্রণী ব্যাংক লিঃ বরিশাল চকবাজার কর্পোরেট শাখায় জমা দিলে এবারেও ব্যাংকে আসামীর এ্যাকাউন্টে টাকা না থাকায় চেক ফেরৎ প্রদান করে। নির্দিষ্ট সময়ে টাকা না দেয়ায় বাধ্য হয়ে চেক ২ বার ডিজ অর্নার করায় ১৯ সেপ্টেম্বর জামাল হোসেনকে প্রথমে উকিল নোটিশ করা হয়।

নোটিশে জবাব না দেয়ায় ও আসামী আমার পাওনা টাকা পরিশোধ না করিয়া আমার সম্পদ (লঞ্চ) আত্মসাৎ করিবার কু-মতলবের কারণে আসামীর বিরুদ্ধে গত ২৭ অক্টোবর বরিশাল মেট্রোপলিটন ম্যাজিট্রেট আনলী আদালতে এনআই এ্যাক্টে মামলা দায়ের করেন। আাসামী মামলায় আদালতে হাজির না হওয়ায় চলতি বছরের ৬ জানুয়ারি বিচারক আসামীর বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারী করেন।

আটকের বিষয়ে ঢাকা মেট্রোপলিটন'র কোতোয়ালী থানার ওসি মো: শাহীনুর রহমান বলেন, বরিশালের বাসিন্দা মেসার্স মানিক শিপিং লাইন্সের স্বত্বাধিকারী চাঁদনী লঞ্চের মালিক মো: মানিক হোসেন দায়েরকৃত একটি মামলায় বৃহস্পতিবার জামাল হোসেন নামে এক লঞ্চ ব্যবসায়িকে গ্রেফতার করা হয়েছে। আসামীকে আদালতে প্রেরনের পক্রিয়া চলছে।