আজ থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী চরমোনাই এর বার্ষিক ফাল্গুন মাহফিল 

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩২ | অনলাইন সংস্করণ

  বরিশাল ব্যুরো

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী চরমোনাই মাহফিল। চরমোনাই মাদ্রাসা ময়দানে বুধবার (১৫ ফেব্রুয়ারি) বাদ জোহর আমিরুল মুজাহিদীন মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম, পীর সাহেব চরমোনাইর উদ্বোধনী বয়ানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হবে এ মাহফিল।

মাহফিলে আগত মুসল্লীদের জন্য চরমোনাই ইউনিয়নের প্রায় ৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ৬টি মাঠ প্রস্তুত করা হয়েছ। শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল থেকেই মুসল্লীদের আগমনে মুখরিত হতে থাকে ময়দান। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালের মধ্যেই পুরো ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। উপচে পড়া মুসল্লীদের বাঁধভাঙ্গা জোয়ার এখনো চলমান। বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরের পূর্ব পর্যন্ত এ জোয়ার অব্যাহত থাকবে বলে জানান আয়োজকরা। 

মাহফিলে আগত মুসল্লীদের প্রাথমিক চিকিৎসার জন্য ১০০ শয্যা বিশিষ্ট অস্থায়ী মাহফিল হাসপাতাল স্থাপন করা হয়েছে। এতে ১১ জন বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে আরো ৪০ জন চিকিৎসকের সমন্বয়ে চিকিৎসা সেবা পরিচালিত হচ্ছে। ৪ টি এ্যাম্বুল্যান্স ও ১ টি স্পীড বোর্ড মাহফিল হাসপাতাল কার্যক্রমে নিয়োজিত রয়েছে। মাঠে অসুস্থ হয়ে পড়া রোগীকে মাহফিল হাসপাতালে পৌঁছানোর জন্য বিশেষ স্বেচ্ছাসেবক বাহিনী প্রস্তুত রাখা হয়েছে।  

মাঠে মাহফিলের শৃঙ্খলা রক্ষায় প্রায় দশ হাজার স্বেচ্ছাসেবক নিযুক্ত করা হয়েছে। নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে বাংলাদেশ মুজাহিদ কমিটির নিজস্ব নিরাপত্তা বাহিনী। সারাদেশ থেকে আগত মুসল্লীদের খাবারের জন্য প্রত্যেকটি মাঠের চারিদিকে সুপেয় নিরাপদ পানির ব্যবস্থা রাখা হয়েছে। তিন দিনব্যাপী বিশাল এ মাহফিলে দ্বিতীয় দিন সারাদেশ থেকে আগত ওলামায়ে কিরামদের নিয়ে ওলামা সম্মেলন ও শেষদিন সকালে সারাদেশ থেকে আগত ছাত্র-জনতাকে নিয়ে ছাত্র গণজমায়েত অনুষ্ঠিত হবে। এবছর দেশ-বিদেশের বরেণ্য বেশ কিছু ওলামায়ে কিরামের মাহফিলে অংশ নেয়ার কথা রয়েছে। তবে বাংলাদেশ মুজাহিদ কমিটি এখনো তাদের সবার নাম প্রকাশ করেনি।

ঐতিহাসিক চরমোনাই বার্ষিক মাহফিলে ৭টি মূল বয়ানের মধ্যে আমীরুল মুজাহিদীন আলহাজ্ব হযরত মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই ৫ টি এবং নায়েবে আমীরুল মুজাহিদীন আলহাজ্ব হযরত মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম শায়খে চরমোনাই ২টি বয়ান করবেন। এছাড়াও চরমোনাই কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানীসহ দেশের শীর্ষস্থানীয় দরবার সমূহের হযরত পীর সাহেবগণ এবং শীর্ষস্থানীয় ওলামায়ে কিরামগণ বয়ান পেশ করবেন।