খানসামায় অনুমোদনবিহীন চার ইটভাটায় ছয় লাখ টাকা জরিমানা

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৪ | অনলাইন সংস্করণ

  মোঃ সিদ্দিক হোসেন, বীরগঞ্জ দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দিনব্যাপী দিনাজপুরের খানসামা উপজেলায় ২০১৩ (সংশোধিত ২০১৯) আইন অনুসারে অবৈধভাবে ইট ভাটা নির্মাণ করে সকল প্রকার কার্যক্রম পরিচালনা, ইট প্রস্ততসহ বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে চার ইটভাটায় ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

চার ইটভাটার মধ্যে হসিমপুর মহল্লায় মেসার্স আর এটি এক ব্রিকসের দেড় লাখ টাকা, মেসার্স আর এটি দুই  ব্রিকসের দেড় লাখ টাকা, কুমুরিয়া মহল্লায়  মেসার্স এস এম ব্রিকসের দেড় লাখ টাকা ও মেসার্স টু স্টার ব্রিকসের দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং ফায়ায় সাভির্সের মাধ্যমে পানি দিয়ে আগুন নিভিয়ে দেওয়া হয়েছে।  

খানসামা উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রট মোঃ মারুফ হাসানের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট প্রসিকিশনের দায়িত্ব পালন করেন দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এ, কে, এম ছামিউল আলম কুরসি। 

এক সাক্ষাতকারে উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ মারুফ হাসান জানান, সরকারি আইন অমান্য করে ইট প্রস্ততসহ বিভিন্ন অপরাধে চার  ইটভাটায় ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং তাদেরকে সকল প্রকার বে-আইনি কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ প্রদান করা হয়েছে। প্রতি সপ্তাহে অভিযান চলবে।