কাউখালীতে মুজিব বর্ষের ঘর সংরক্ষণের প্যালাসাইডিং কাজে অনিয়ম

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:১৩ | অনলাইন সংস্করণ

  কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি

কাউখালীতে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর দেয়া গৃহ ও ভূমিহীনদের ঘর সংরক্ষণের জন্য দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের তত্ত্বাবধানে সন্ধ্যা নদীর ভাঙ্গন রোধে প্যলাসাইডিং এর কাজ শুরু করলে তাতে অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলার আমরাজুড়ী ইউনিয়নের সন্ধ্যা নদীর পাশে ১৭জন ভূমি ও গৃহহীন এবং আবাসন প্রকল্পের নতুনভাবে সংস্কারকৃত ১৬০টি ঘর রক্ষার জন্য সন্ধ্যা নদীর ভাঙন প্রতিরোধে প্যালাসাইডিং কাজ শুরু করে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। ২০২২-২৩ অর্থ বছরে ডিসেম্বর মাসে ৬ লক্ষ ১৮ হাজার টাকা দরপত্র আহবান করলে পিরোজপুরের তাসলিমা এন্টারপ্রাইজ নামক ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি পায়। ঐ ঠিকাদারী প্রতিষ্ঠান দরপত্রের শর্ত লঙ্গন করে নিম্নমানের মেহগনি গাছের অপিরিপক্ক বল্লি দিয়ে কাজ শুরু করে।

সরেজমিনে গিয়ে দেখাযায় মেহেগনি গাছের ছোট ছোট নিম্নমানের বল্লি দিয়ে পাইলিং এর কাজ করা হয়েছে।

স্থানীয় বারেক সিকদার, বাবুলসহ অনেকেই অভিযোগ করেছেন বল্লিগুলো মাটিতে নামেমাত্র ঢুকানো হয়েছে। তারা অভিযোগ করে বলেন, সামান্য মানির চাপ হলে এই পাইলিং কোন কাজে আসবেনা, ভেঙ্গে নদীগর্ভে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আমরাজুড়ী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর হোসেন জানান, বল্লিগুলো আরো লম্বা ও মজবুত করে বসানো না হলে সরকারের এই টাকা কোন কাজে আসবে না।

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানস কুমার দাস জানান, আমি ঢাকায় আছি, কাজ সঠিকভাবে চলমান আছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম ঠিকানা চাইলে না দিয়ে জানান, আমি ঢাকা থেকে এসে কথা বলবো। উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহের নিগার সুলতানা জানান, অনিয়মের বিষয় আমার জানা নেই। আপনার মাধ্যমে জানলাম, অনিয়ম হলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।