কালিহাতীর ইউএনও’কে কারণ দর্শানোর নোটিশ

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৩ | অনলাইন সংস্করণ

  টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাজমুল হুসেইনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে আদালত। উপজেলার পৌলী এলাকার মসজিদ ও মন্দির কর্তৃপক্ষের দায়েরকৃত মামলায় বুধবার (১৫ ফেব্রুয়ারি) এ আদেশ দেন আদালত। 

জানা যায়, উত্তর পৌলী দক্ষিণপাড়া জামে মসজিদ ও সার্বজনীন শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরের উন্নয়নকল্পে স্থানীয় জনসাধারণের নিজস্ব ভূমি থেকে মাটি উত্তোলন করে মসজিদ-মন্দির ভরাট কাজে ব্যবহারের জন্য স্তুপ আকারে রাখা হয়। 

স্থানীয়রা জানান, ৯ নম্বর ক্রমিকের ১১ নম্বর লটের ১১ লাখ ২৮ হাজার ৯৬০ ঘণফুট বালু স্থানীয় কালিমন্দির, নাট মন্দির ও মসজিদের উন্নয়নের জন্য স্ব স্ব নিজ ভূমি (নিউ ধলেশ্বরীর তীর) থেকে উত্তোলন করে স্তুপ করে রাখা হয়। প্রভাবশালী বালু ব্যবসায়ীরা মন্দির ও মসজিদ কমিটির অগোচরে পরিমাপকারী দলের সদস্যদের প্রভাবিত করে তালিকায় অন্তর্ভুক্ত করে। ড্রেজড ম্যাটারিয়াল নিলামের খবর পেয়ে মসজিদ ও মন্দির কমিটির পক্ষ থেকে কালিহাতী উপজেলা ড্রেজিং ও ড্রেজড ম্যাটারিয়াল ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং উপজেলা নির্বাহী অফিসারের নিকট গত বছরের ২০ অক্টোবর  আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার ২৩ অক্টোবরের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ারকে নির্দেশ দেন। কালিহাতী উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মজিবর রহমান সরেজমিন তদন্ত করে গত ৩১ অক্টোবর উপজেলা নির্বাহী অফিসারের কাছে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে ধলেশ্বরী নদীর বাম তীরে এলেঙ্গা পৌর ভূমি অফিসের আওতাধীন ঘোষপাড়া এলাকার মসজিদ ও মন্দির কর্তৃক উত্তোলিত বালু স্তুপ করে রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়, যা মসজিদ ও মন্দিরের উন্নয়নে ব্যবহার করা হবে বলে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা জানায়। কিন্তু কালিহাতী উপজেলা ড্রেজিং ও ড্রেজড ম্যাটারিয়াল ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং উপজেলা নির্বাহী অফিসার সার্ভেয়ারের প্রতিবেদনকে পাশ কাটিয়ে উন্মুক্ত দরপত্র বিজ্ঞপ্তি আহ্বান করেন। 

এ ঘটনায় স্থানীয় মসজিদ ও মন্দির কর্তৃপক্ষ টাঙ্গাইলের কালিহাতী থানা সহকারী জজ আদালতে উপজেলা ড্রেজিং ও ড্রেজড মেটেরিয়াল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন এর বিরুদ্ধে মামলা (নং-৪০/২০২৩) দায়ের করেন। আদালত বুধবার (১৫ ফেব্রুয়ারি) নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেন। 

উপজেলা ড্রেজড মেটেরিয়াল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন জানান, পৌলীতে স্তুপকৃত মাটি ড্রেজড মেটেরিয়াল ব্যবস্থাপনা কমিটি পরিমাপের মাধ্যমে নিয়মানুসারে পত্রিকায় দরপত্র আহ্বান করে নিলামে বিক্রি করে সরকারি কোষাগারে অর্থ প্রদান করেছেন।