ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চাঁদপুরে বাল্যবিবাহ নিরোধ বিষয়ে কর্মশালা

চাঁদপুরে বাল্যবিবাহ নিরোধ বিষয়ে কর্মশালা

‘আর নয় বাল্য বিয়ে, এগিয়ে যাবো স্বপ্ন নিয়ে’ এ প্রতিপাদ্যে চাঁদপুরে ‘বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭, বিধিমালা ২০১৮, জেন্ডার সমতা ও শিশু অধিকার’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালার আয়োজন করা হয়।

ইপসা ও জেলা প্রশাসনের উদ্যোগে এবং প্ল্যান ইন্টারন্যাশনালের কারিগরি সহযোগিতায় কর্মশালায় চাঁদপুর প্রেসক্লাবের ২৫ জন সাংবাদিক অংশ নেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ। আইন ও বিধিমালা বিষয়ে আলোচনা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ.এস.এম. মোসা।

ইপসা'র বিভাগীয় ম্যানেজার ফারহানা ইদ্রিসের সঞ্চালনায় সূচনা বক্তব্য রাখেন সংগঠনের জেলা সমন্বয়কারী গোলাম ছরওয়ার।

এডিসি বশির আহমেদ বলেন, বাল্যবিবাহ রোধে বিভিন্ন শ্রেণীপেশার মানুষের পাশাপাশি সাংবাদিক ও গণমাধ্যম ব্যাপক ভূমিকা রাখতে পারে। বাল্যবিবাহ সমাজ ও রাষ্ট্রকে ক্ষতিগ্রন্থ করে। তাই বাল্যবিবাহ রোধে সকলকে যার যার অবস্থান থেকে সোচ্চার হতে হবে। লিখনির মাধ্যমে জনসচেতনতা তৈরি করতে পারলে সমাজ থেকে বাল্যবিবাহ নিরোধ করা সম্ভব।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ এস এম মোসা বলেন, বাল্যবিবাহ নিরোধ আইন ও বিধিমালা সাংবাদিকরা সমাজে এবং প্রত্যন্ত জায়গায় ছড়িয়ে দিতে পারে। বিশেষ করে শিক্ষক ও ছাত্রীদের কাছে বিষয়টি বেশি করে তুলে ধরতে হবে। মানুষ উন্নত না হলে সরকারের একার পক্ষে বাল্যবিবাহ নিরোধ সম্ভব না। মানুষকে বুঝতে হবে একটি মেয়ের বাল্যবিবাহ হলে তার মানসিক ও শারীরিক সক্ষমতা থাকেনা।

মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচ এম আহসান উল্লাহ, সাধারন সম্পাদক আল ইমরান শোভন, সাবেক সভাপতি শরীফ চৌধুরী, গিয়াসউদ্দিন মিলন, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাংবাদিক আলম পলাশ, শাহাদাত হোসেন শান্ত, ফারুক আহমেদ, শওকত আলী, মুনওয়ার কানন প্রমূখ।

বাল্যবিবাহ,নিরোধ,কর্মশালা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত