রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শহীদ দিবস পালিত

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০১ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক,সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে একটি শোভাযাত্রা রবির অ্যাকাডেমিক ভবন থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং মঙ্গলবার রাত ১২ টা ১ মিনিটে শাহজাদপুর সরকারি কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো: শাহ্ আজম।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে ভিসি বলেন, আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করছি মহান ভাষা শহিদদের যারা মাতৃভাষা বাংলার জন্য জীবন উৎসর্গ করেছেন। সেইসাথে স্মরণ করছি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। প্রণতি জানাই জাতির বীর সন্তানদের। বাংলাদেশের সকল সংগ্রামের অন্তহীন প্রেরণার উৎস 'বায়ান্নর একুশ'। সুতরাং এই 'একুশ' কে বুকে ধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়তে হবে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়ার পরে বিশ্বব্যাপী বাংলা ভাষার ব্যবহার বহুগুণে বৃদ্ধি পেয়েছে।

এ সময় রবির ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, রেজিস্ট্রার সোহরাব আলী, শিক্ষক সমিতির সভাপতি ড. মো: ফখরুল ইসলামসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এদিকে বিকেলে বিশ্বকবির স্মৃতিধন্য রবীন্দ্র কাছারি বাড়ির প্রাঙ্গণে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষাভিত্তিক জাতীয়তাবাদের উদবোধনে বায়ান্নর একুশে ফেব্রুয়ারির তাৎপর্য তুলে ধরতে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

রবির ভিসির সভাপতিত্বে এ সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর, দেশবরেণ্য কবি জুলফিকার মতিন এবং স্বাগত বক্তব্য রাখেন, রবির ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ। এরপর সাংস্কৃতিক আয়োজন, বাংলার চিরায়ত ঐতিহ্য, বাউলগানের আসর অনুষ্ঠিত হয়।