ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নতুন প্রজন্মের হাত ধরেই দেশের উন্নয়ন পরিপূর্ণতা লাভ করবে: রবির ভিসি

নতুন প্রজন্মের হাত ধরেই দেশের উন্নয়ন পরিপূর্ণতা লাভ করবে: রবির ভিসি

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং যারা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন সেসব শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেছেন, ২০৪১ সালকে মাথায় রেখে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছেন। তিনি মনে করেন নতুন প্রজন্মের হাত ধরেই বাংলাদেশের উন্নয়ন পরিপূর্ণতা লাভ করবে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) হাউজ অফ মান্নান চ্যারিটেবল ট্রাস্টের অর্থায়নে রংধনু মডেল স্কুলে শিক্ষার্থীদের পাঠ্যবই ক্রয়ের জন্য অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলার কিছু দামাল ছেলে ভাষার জন্য নিজের রক্ত ঝরিয়েছে রাজপথে। জীবন দিয়ে ভাষার মর্যাদা রক্ষা করেছে এবং সেই ভাষার মর্যাদার দিনটি সারা বিশ্বে শ্রদ্ধার সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। তাদের কারণেই জাতীয়তাবোধ পাই। এ জাতীয়তাবোধ পরবর্তীকালের সকল সংগ্রাম, আন্দোলন ও বিপ্লবের অনুপ্রেরণা হয়ে থেকেছে এবং মহান মুক্তিযুদ্ধ সেই সূত্রে সূচিত হয়েছে। বাঙালি জাতীয়তা হচ্ছে ভাষাভিত্তিক এবং বাংলা ভাষা যার প্রাণভোমরা। আমরা যদি নতুন প্রজন্মকে উন্নত অর্থনীতির দেশের পতাকা হাতে সামনের দিকে চলতে দেখতে চাই তাহলে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যকে জানতে হবে। বাংলা ভাষা ও বাঙালি জাতীয়তাবাদের প্রেরণা ধারণ করতে হবে।

রবির ভিসি তরুণ শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে আরো বলেন, সঠিক ধারার বাংলা ভাষা চর্চা এবং ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানতে হবে। সেই সাথে নিজেদেরকে জানবেন, বঙ্গবন্ধুকে জানবেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধকে জানবেন এবং এই মুক্তিযুদ্ধে যারা প্রাণ-প্রেরণা দিয়েছিলেন তাদেরকে জানবেন, তাহলেই বাংলাদেশকে জানা হবে।

ওই ট্রাস্টের চেয়ারম্যান শাহবাজ খান সানির সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, অধ্যক্ষ ড. মোঃ নুরুল আমিন, ওসি নজরুল ইসলাম মৃধা, প্রধান শিক্ষক শহিদুল ইসলাম শাহিন প্রমূখ। এ সময় রবির ভিসি শিক্ষার্থীদের হাতে নগদ অর্থ সহায়তা তুলে দেন।

ভাষা,জীবন,উৎসর্গ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত