ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘তথ্য-প্রযুক্তি নির্ভর খামার গড়তে জনগণকে উদ্বুদ্ধ করছে সরকার’

‘তথ্য-প্রযুক্তি নির্ভর খামার গড়তে জনগণকে উদ্বুদ্ধ করছে সরকার’

"স্মার্ট লাইভ স্টক-স্মার্ট বাংলাদেশ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রাণী সম্পদ অধিদফতর এর নির্দেশনা অনুযায়ী সারাদেশে একযোগে দিনব্যাপী প্রাণী সম্পদ মেলা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে ।

হাজীগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতাল আয়োজিত শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল থেকে দিনব্যাপী হাজীগঞ্জ উপজেলা চত্বরে প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার টেলিকনফারেন্সে উদ্বোধন করেন এবং প্রধান অতিথি হিসবে বক্তব্য রাখেন চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের ১নং সেক্টর কমান্ডার মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এ প্রদর্শণীর মুল লক্ষ্য হচ্ছে, জনগণকে প্রাণী সম্পদের গুরুত্ব প্রসঙ্গে অবহিত করা এবং প্রাণী সম্পদকে আমরা যত্ন নিলে আমরা অনেক উন্নতি করতে পারি সেই প্রসঙ্গে জ্ঞান প্রদান করা। খামারিদের বিজ্ঞানভিত্তিক লালন-পালন কৌশল প্রশিক্ষণ দিয়ে বিজ্ঞানভিত্তিক খামার গড়ে তোলা প্রয়োজন।

তিনি আরও বলেন, পৃথিবীতে খাদ্য নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যুদ্ধ-বিগ্রহ, প্রাকৃতিক বিপর্যয় যেকোন সমস্যায় হোক না কেনো, মানুষকে সবার আগে খাদ্য নিরাপত্তার বিষয়ে চিন্তা করতে হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খাদ্য নিরাপত্তায় আমরা অনেকখানি এগিয়েছি।

রফিকুল ইসলাম বীরউত্তম বলেন, আজকে প্রাণী সম্পদের যে উৎপাদন বৃদ্ধি হয়েছে, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি হয়েছে, ক্ষুদ্র খামারী উদ্যেক্তাগণ প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষম হয়েছে। এই সব ক্ষমতার সৃষ্টির পেছনে রয়েছে এ সরকারের বিজ্ঞানভিত্তিক চিন্তা-চেতনা এবং লালন পালন কৌশল লব্ধ করে সেটা জনগণের মাঝে ছড়িয়ে দেয়া।

তিনি বলেন, আমাদের দেশে মোট কর্মশক্তির ৪ ভাগের ১ ভাগ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গবাদি পশু ও হাঁস-মুরগি পালনের সাথে জড়িত। এ প্রাণীজ আমিষের শতকরা ৪৪ ভাগ জোগান দিচ্ছে প্রাণীসম্পদ। সম্ভাবনাময় এ খাতের ক্ষেত্র ও সম্পদকে কাজে লাগিয়ে প্রাণী সম্পদের উন্নয়নকে আন্দোলন হিসেবে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। সেই জন্য অবশ্যই আমরা সফলতার মুখ দেখছি। অতিতে প্রাণীসম্পদের অনেক ঘাটতি ছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই ঘাটতি কাটিয়ে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সম্মিলিত প্রচেষ্টায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুল ইসলাম। উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালের কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহীন মিয়ার সার্বিক তত্ত্বাবধান এই মেলা পরিচালনা করা হয়। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন মাজিদ থেকে তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়।

মূলত প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার মাধ্যমে খামারিরা ভবিষ্যতে এই খাতে আরও উদ্বুদ্ধ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্ট প্রশাসন।

প্রাণী সম্পদ মেলায় প্রদর্শিত হয়েছে উন্নত প্রজাতির গরু, ছাগল, ভেড়া, ঘোড়া, ময়না পাখি, টিয়া, কবুতরসহ বিভিন্ন ধরনের পশু-পাখি। মেলা দেখতে সকাল থেকে সাধারণ মানুষ ভিড় করতে শুরু করে।

প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় হাজীগঞ্জের খামারিরা তাদের পোষা উন্নতজাতের গরু , ছাগল, ঘোড়া, ভেড়া, পাখি, ময়না, কবুতরসহ বিভিন্ন প্রজাতির পশু-পাখি নিয়ে আসেন স্টলে।

মেলায় ৫০ টি স্টলে বিভিন্ন প্রজাতির পশু-পাখি ও প্রাণীজ সম্পদ প্রদর্শন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন গণ্যমান্য ব্যক্তিবর্গ, মেলায় আগত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

দিনব্যাপী,প্রাণী সম্পদ,মেলা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত