ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হালুয়াঘাটে পিঠা উৎসব

হালুয়াঘাটে পিঠা উৎসব

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ভূবনকুড়া ইউনিয়নে আচকিপাড়া শহীদ স্মৃতি আদিবাসী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো দিনব্যাপী পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে শনিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় শুরু হওয়া এই উৎসব চলে বিকাল চারটা পর্যন্ত।

উৎসবে হরেক রকম পিঠার পসরা সাজিয়ে হাজির হয়েছেন শিক্ষার্থীরা। দিনব্যাপী উৎসবে ভিন্নধর্মী ও বাহারি পিঠাপুলি ও মুখরোচক খাবারের সমাহার নিয়ে হাজির হওয়া স্টলগুলোতে দর্শনার্থী ও ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে।

পিঠা বাংলার গ্রামীণ জনপদে অনন্য আমেজের নাম। বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। সুস্বাদু-মুখরোচক পিঠা মানেই গ্রাম বাংলার ঐতিহ্য। শীত এলেই ঘরে ঘরে শুরু হয় পিঠা উৎসব। আধুনিক নগর সংস্কৃতির প্রভাবে হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী রকমারি পিঠা। তাই বাঙালির ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে আচকিপাড়া শহীদ স্মৃতি আদিবাসী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে দ্বিতীয়বারের মতো পিঠা উৎসবের আয়োজন করা হয়।

সরেজমিনে দেখা যায়, বিদ্যালয়ের সামনেই জমে উঠেছে পিঠা উৎসব। উৎসবে বিভিন্ন রকম পিঠার সমাহার নিয়ে বসেছে কয়েকটি স্টল। বাহারি নামের পিঠাগুলো খেতে শিক্ষার্থী ও ক্রেতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

পিঠাগুলোর মধ্যে রয়েছে, নকশি পিঠা, লাড্ডু, চিতই, ভাপা, জামাই পিঠা, বিন্নী চালের পিঠা, ডিম পিঠা, পাটিসাপটা পিঠা, মিষ্টি পোয়াসহ বিভিন্ন পিঠা স্টলে সাজানো হয়।

আচকিপাড়া শহীদ স্মৃতি আদিবাসী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি মি.প্রহর চিসিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভূবনকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এম সুরুজ মিয়া। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহঃসভাপতি মোঃ আবদুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান তালুকদার, বাঘাইতলা বাজার কমিটির সভাপতি আব্দুল জলিল প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আচকিপাড়া শহীদ স্মৃতি আদিবাসী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশাররফ হোসেন। এসময় আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পিঠার স্বাদ উপভোগের পাশাপাশি দর্শনার্থীদের জন্য সাংস্কৃতিক পরিবেশনার আয়োজনও করা হয়।

দিনব্যাপী,পিঠা,উৎসব
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত