সিরাজগঞ্জে প্রভাবশালী নেতার মারপিটে আহত কৃষকের মৃত্যু

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১০ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার গোনাইগাঁতী গ্রামে প্রভাবশালী নেতার মারপিটে আহত কৃষক আমিরুল ইসলামের (৫২) মৃত্যু হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে ঢাকার একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি ওই গ্রামের ফজলুল হকের ছেলে। উল্লাপাড়া থানার ইন্সপেক্টর (তদন্ত) এনামুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি আলোকিত বাংলাদেশকে জানান, বেশ কিছুদিন ধরে ওই গ্রামে ইরি বোরো চাষাবাদের জমিতে সেচ পাম্পের বোরিং নিয়ে কয়েকজন কৃষকের মধ্যে বিরোধ চলে আসছিলো। এ নিয়ে গত বুধবার রাতে স্থানীয়ভাবে শালিশী বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠক পরিচালনা করেন স্থানীয় ওয়ার্ড আ’লীগ নেতা আব্দুল হাই। ওই নেতার কাছে ক্ষতিপূরনের কিছু টাকা জমা ছিলো। এ বৈঠকে কৃষক আমিরুল ইসলামসহ অনেকেই কথা বলেন। একপর্যায়ে এ বৈঠকে পক্ষে বিপক্ষে কথা বলা নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়। এরই জের ধরে রোববার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা রাতে কৃষক আমিরুল ইসলাম স্থানীয় বাজার থেকে বাড়ি ফেরার পথে ওই আ’লীগ নেতাসহ তার লোকজন কৃষক আমিরুল ইসলামের উপর হামলা চালিয়ে বেদম মারপিট করে তাকে রাস্তার পাশে ফেলে রাখে। পরে তারা একটি দোকানে হামলা চালিয়ে কাজল প্রামানিক ও নাহিদ হোসেনকে আহত করে। 

স্থানীয়রা ওই কৃষকসহ তাদেরকে উদ্ধার করে সিরাজগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করে। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য আমিরুলকে ঢাকার একটি হাসপাতালে স্থানান্তর করা হয় এবং সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে তিনি মারা যান। এ ব্যাপারে সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে। 

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলার মোহনপুর ইউনিয়ন আ’লীগের সাধারন সম্পাদক শাহাদাৎ হোসেন জিকো সাংবাদিকদের বলেছেন, এমন ঘটনাটি খুবই দু:খজনক। তবে এ ঘটনার সাথে টাকা-পয়সার লেনদেন আছে। ওই আ’লীগ নেতা ও কৃষক সম্পর্কে চাচাতো ভাই। এদিকে, এ ঘটনায় এলাকায় ব্যাপক ক্ষোভ ও শোকের ছায়া নেমেছে।