নদীর অস্তিত্ব সংকট কাটাতে দখল উচ্ছেদ 

প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ০৮:৩৭ | অনলাইন সংস্করণ

  কক্সবাজার প্রতিনিধি

দখলদারদের থাবায় অস্তিত্ব সংকটে পড়েছে পর্যটন নগরী কক্সবাজারের প্রাণ হিসেবে পরিচিত বাঁকখালী নদী। এর সাথে বিপন্ন করা হয়েছে নদীর তীরবর্তী প্যারাবন। ইচ্ছেমতো তীর দখল ছাড়াও পার্শ্ববর্তী প্রায় ৬০০ হেক্টরের বন নিধন করে চলছে ভরাট ও প্লট তৈরির কাজ। নির্মাণ করা হচ্ছে একের পর এক স্থাপনা। প্রশাসন, বন বিভাগ, পরিবেশ অধিদফতর ও আইনশৃঙ্খলা বাহিনীর নখদর্পনে দখলের এ মহোৎসব বিস্ময়ের জন্ম দিয়েছে। 

এসব বিষয়ে প্রশাসনের কর্মকান্ড নিয়ে নানা সমালোচনার পর উচ্চ আদালতের নির্দেশনার আলোকে মঙ্গলবার সকাল হতে অবৈধ দখল উচ্ছেদে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের নেতৃত্বে টাস্ক ফোর্স। বিকেল পর্যন্ত শতাধিক আধাপাকা স্থাপনা, সীমানা দেয়া গুঁড়িয়ে দেয়া হয়েছে বলো জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম)।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, নদী দখল ও বন ধ্বংসে জড়িতদের তালিকায় এলাকার প্রভাবশালী ব্যক্তি, ব্যবসায়ী, রাজনৈতিক নেতা এমনকি জনপ্রতিনিধিও রয়েছেন। স্থানীয় প্রশাসন, সংশ্লিষ্ট দফতর ও আইনশৃঙ্খলা বাহিনীকে ম্যানেজ করেই দিনে-দুপুরে এসব দখল, বন ধ্বংস এবং স্থাপনা নির্মাণ চলেছে। প্রশাসনের সায় না থাকলে প্রকাশ্য দিবালোকে এ দখলযজ্ঞের সাহস পেত না কেউ।

পরিবেশবাদি সংগঠন নেতৃবৃন্দের মতে, খুরুশকুলের সঙ্গে সংযোগ স্থাপনের জন্য কস্তুরাঘাট পয়েন্টে বাঁকখালী নদীর ওপর নির্মাণ করা হচ্ছে ৫৯৫ মিটার দৈর্ঘের একটি সেতু। এ সেতুটি সম্পন্ন হলে খুরুশকুল ও বৃহত্তর ঈদগাঁও অঞ্চলের সঙ্গে শহরের বিকল্প সড়ক যোগাযোগ তৈরির পাশাপাশি কমে আসবে দুরত্ব। কিন্তু সেতুটিই যেন বাঁকখালী নদী ও তীরবর্তী প্যারাবনের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। সেতুর জন্য সংযোগ সড়ক তৈরি হওয়ার আগেই সড়কের দুই পাশে প্যারাবন ধ্বংস করে নদী দখলের প্রতিযোগিতা চলেছে। নদী তীরের প্যারাবনের গাছপালা নিধন করে সেখানে বালু ফেলে নদী ভরাট করা হচ্ছে। ভরাট জমিতে প্লট বানিয়ে বিক্রিও শুরু হয়েছে। এভাবে সংযোগ সড়কের পাশে প্রায় ৬’শ হেক্টর এলাকার প্যারাবন উজাড় করে তৈরি হয়েছে শতাধিক ঘরবাড়িসহ নানা স্থাপনা। প্রভাবশালীদের এ দখলযজ্ঞের পেছনে প্রশাসনের ভূমিকাও রহস্যজনক।

গত ডিসেম্বর মাসে পরিবেশ অধিদফতর দখলদারদের বিরুদ্ধে দুটি মামলা করেছে। এ ঘটনায় কেউ গ্রেফতার না হওয়ায়, মামলার পরও দখল কার্যক্রম থেমে নেই।

পরিবেশ অধিদফতর, জাতীয় নদী রক্ষা কমিশন ও বিআইডব্লিউটিএর পৃথক প্রতিবেদনে বাঁকখালী নদী দখলের সাথে জড়িত ১৩১ জনকে চিহ্নিত হয়েছে। এর মধ্যে নবনির্মিত সেতু ঘিরে ধ্বংসাত্মক কার্যক্রমে জড়িত আছেন অর্ধশতাধিক ব্যক্তি। এদের ২৩ জনের বিরুদ্ধে আবার পরিবেশ ধ্বংসের অভিযোগে বহু আগে থেকেই একাধিক মামলা রয়েছে।

এদিকে, গত ২৪ জানুয়ারি বাঁকখালী নদী ও প্যারাবনের অবস্থা পরিদর্শনে যান বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। নদী দখল আর বন ধ্বংসের চিত্র দেখে বিস্ময় প্রকাশ করে তিনি সাংবাদিকদের জানান, দিনে-দুপুরে নদী দখল ও বন ধ্বংস অত্যন্ত বিস্ময়কর। এ দেশে নদী ও বন রক্ষার যে আইনগুলো আছে, প্রতিষ্ঠানগুলো আছে, উচ্চ আদালতের যে রায়গুলো আছে, সেগুলো যেন একেবারেই অর্থহীন। আদালতের রায়ে বলা হয়েছে, নদী হলো জীবন্ত সত্তা। মানুষকে হত্যা করলে যেমন শাস্তি হয়, সে রকম নদীকে হত্যা করলেও শাস্তি হবে। ব্রিজ থাকে নদীর ওপরে, এখানে ব্রিজ যেন বাড়িঘরের ওপরে হয়েছে।

তিনি আরো বলেন, এখানে নদী রক্ষায় সৃজিত বিশাল প্যারাবন নিধন করা হয়েছে। প্রকাশ্যে নদী দখল, বন ধ্বংস করা হচ্ছে, অথচ এর সঙ্গে সংশ্লিষ্ট ও দায়িত্বপ্রাপ্ত সংস্থা, পুলিশ, প্রশাসন সর্বোপরি সরকার যেন, মনে করছে যে আদালত যে নির্দেশ দিয়েছে, যে রায় দিয়েছে, সেই রায় মানতে হবে না! বিষয়টি আবারও আদালতে উপস্থাপন করার ঘোষণা দিয়েছিলেন বেলা প্রধান।

বেলার প্রধানের এ ঘোষণার পরই বাঁকখালী নদী তীর পরিদর্শনে যান কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া, সহকারি কমিশনার (ভূমি) মো. জিল্লুর রহমান, পরিবেশ অধিদফতর, বন বিভাগ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 

ইতোমধ্যে নদীর তীর দখল উচ্ছেদ নিশ্চিত করতে উচ্চ আদালত আবারও নির্দেশনা দিয়েছে। সেই নির্দেশনার আলোকে সোমবার মাইকিং করা হয়। মালামাল স্ব স্ব উদ্যোগে সরিয়ে নিতে অনুরোধ করা হয় সেই মাইকিংয়ে। ঘোষণা মতো, মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল হতে বাঁকখালী তীরের কস্তুোরাঘাট এলাকা দখলমুক্ত করতে অভিযান চালিয়েছে টাস্কফোর্স। কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আবু সুফিয়ান ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবালের নেতৃত্বে চলা এ অভিযানে র্যাব, পুলিশ, পরিবেশ অধিদফতর, দমকল বাহিনীসহ সংশ্লিষ্টরা অংশ নেয়। দুপুর পর্যন্ত চলা অভিযানে নির্মিতব্য বেশ কয়েকটি আধাপাকা স্থাপণা গুড়িয়ে দেয়া হয়েছে। ভেঙে ফেলা হয়েছে বেশ কয়েকটি প্লটের সীমানা দেয়ালও। 

নদী দখল ও প্যারাবন ধ্বংসের বিষয়ে এডিএম আবু সুফিয়ান বলেন, নদীর জীবন্ত সত্তাকে হত্যার পর বন নিধন চরম অমানবিকতা। মহামান্য হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে এসব অবৈধ দখল যেকোন ভাবে উচ্ছেদ করা হবে। এডিএম'র নেতৃত্বে ৬জন নির্বাহি ম্যাজিস্ট্রেট উচ্ছেদে দায়িত্বপালন করছেন। সাথে নদী রক্ষা কমিশন, বনবিভাগ, বিআইডব্লিউটিএ, পরিবেশ অধিদফতর, বিদ্যুৎ বিভাগ, দমকল বাহিনীসহ শৃংখলা বাহিনীর প্রতিটি শাখা স্ব স্ব ভাবে অভিযানে অংশ নিয়েছে। প্রথম দিন সকাল হতে শতাধিক স্থাপণা গুড়িয়ে দেয়া সম্ভব হয়েছে। বাকি স্থাপনাও ক্রমে সরিয়ে ফেলা হবে।