ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টঙ্গিবাড়ির ব্রাহ্মণভিটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে ২দিন ব্যাপী বিজ্ঞান শিবির সম্পন্ন

বিজ্ঞান শিক্ষার্থীদের সনদ প্রদান  
টঙ্গিবাড়ির ব্রাহ্মণভিটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে ২দিন ব্যাপী বিজ্ঞান শিবির সম্পন্ন

মুন্সীগঞ্জ জেলার টঙ্গিবাড়ি উপজেলার ধীপুর ইউনিয়নে বাড়ৈপাড়ায় অবস্থিত শতবর্ষের পুরাতন এবং ঐতিহ্যবাহী ব্রাহ্মণভিটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে ২দিন ব্যাপী বিজ্ঞান শিবির সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার সকালে বিদ্যালয়টির আঙ্গিনায় চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন (সিএইচআর এফ) এর উদ্যোগে বিজ্ঞান বিষয়ে অংশগ্রহনকারী বিজ্ঞান শিক্ষার্থীদের মাঝে সনদ প্রদান করেন বিখ্যাত বিজ্ঞানী ড. সেঁজুতি সাহা।

“গড়বো বিজ্ঞানী সাঁজাবো বাংলাদেশ” কার্যক্রমের অংশ হিসাবে গত ২৭ ও ২৮ ফেব্রুয়ারী এই দুই দিন ব্যাপী বিজ্ঞান শিবির এবং বিজ্ঞান আলোচনা অনুষ্টানে লক্ষ্য ছিলো তরুণ শিক্ষার্থীদের দেখানো যে বিজ্ঞানীরা তাদেরই মতো দেখতে এবং এর মাধ্যমে বিজ্ঞান, প্রযুক্তি,প্রকৌশল এবং গণিতের প্রতি কমতে থাকা আগ্রহকে রোধ করা।বিজ্ঞান ক্যাম্প শিক্ষার্থীদের বিজ্ঞানের উদ্ভাবনী এবং সহযোগীতামূলক প্রকৃতি বুজতে সাহায্য করে। সমাপনী দিনে বিজ্ঞান আলোচনায় শিক্ষার্থীরা মতবিনিময় করে বিখ্যাত বিজ্ঞানী ড. সেঁজুতি সাহার সাথে এবং তাদের পছন্দের বৈজ্ঞানিক প্রশ্ন জিজ্ঞাসা করে উত্তর জানে।২দিন ব্যাপী বিজ্ঞান শিবিরের সমাপনী দিনে উপস্থিত ছিলেন সি এইচ আর এফের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ড.সুলতানা আফলাতুন, কননসালটেন্ট কিস্কর ঘোষ, অফিস এক্সিকিউটিভ মনিমুল হাসান খান,প্রোগ্রাম ম্যানেজার মো. শাকিউল কবির,মাইক্রোবায়োলজিস্ট এন্ড সায়েন্স কমিউনিকেটর নাফিজা তাবাসসুম, সিনিয়র ট্রেনিং অফিসার আদিত্য আরেফিন, মলিকুলার বায়োলজিস্ট এন্ড সায়েন্স কমিউনিকেটর জাসিয়া মুমতাহিনা হাফছা, ব্রাহ্মণভিটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়টির প্রধান শিক্ষক সুমন মোহাম্মদ আহসান উল্লাহ ।

বিজ্ঞান শিবির থেকে জানানো হয় সি এইচ আর এফ এর লক্ষ্য হল গবেষণা ও অ্যাডভোকেসির মাধ্যমে যথাযথ নীতিগত সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে বাংলাদেশ এবং সারা বিশে^ শিশু স্বাস্থ্যের উন্নতি করা এবং পরবর্তী প্রজন্মের বিজ্ঞানী গড়ে তোলা। জীবন বাঁচাতে সি এইচ আর এফ এর যে প্রভাব রেখে যাচ্ছে তা জাতীয় ও আন্তর্জাতিক প্রশংসা পেয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য হলো ডাবøউ এইচ ও , ইউএনইএসসিও,বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, আমেরিকান সোসাইটি অফ মাইক্রোবায়োলজি এবং একুশে পদক।

মুন্সীগঞ্জ,টঙ্গিবাড়ি,বিজ্ঞান শিবির
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত