ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নারী উদ্যোক্তাদের আয়োজনে তিন নদীর মোহনায় পিঠা উৎসব সম্পন্ন

নারী উদ্যোক্তাদের আয়োজনে তিন নদীর মোহনায় পিঠা উৎসব সম্পন্ন

প্রতি বছরের ন্যায় এ বছরও বসন্তের ঐতিহ্যবাহী পিঠা উৎসব তিন নদীর মোহনায় সম্পন্ন হয়েছে। গ্রাম বাংলার রকমারি বিভিন্ন প্রকার পিঠা দেখে অনেককেই স্টলগুলোতে ভিড় করে পিঠা ক্রয় করে খেতে ও বাড়িতে নিয়ে যেতে দেখা যায়।

চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে, বসন্তের এ ঐতিহ্যবাহী পিঠা উৎসবের আয়োজন করা হয়।

বুধবার (১মার্চ) বিকালে চাঁদপুর বড়স্টেশন মোলহেডের বঙ্গবন্ধু পর্যটন পার্কে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান।

এ সময় তিনি বলেন, ৬ টি ঋতুর মধ্যে বসন্তকে ঋতুরাজ বলা হয়। আবহাওয়া পরিবর্তনের কারণে এখন ৬ ঋতু বুঝা যায় না। আস্তে আস্তে আমাদের মাঝ থেকে অনেক কিছু হারিয়ে যাচ্ছে।

জেলা প্রশাসক বলেন, উন্মুক্ত স্থানে পিঠা নিয়ে আসার কারণ হচ্ছে বেশ কিছু পিঠা আছে যা অনেকেই চিনে না। বাংলার সংস্কৃতির সাথে পরিচয় করানোর জন্যেই এ প্রোগ্রামের আয়োজন। আমরা চাই শুদ্ধ সংস্কৃতি। নতুন প্রজন্ম এখনও জানেই না সংস্কৃতির বিকাশের ইতিহাস। নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়াই হচ্ছে আমাদের মূল উদ্দেশ্য ও লক্ষ্য।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা কালচারাল অফিসার দিতি সাহা।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছাম্মৎ রাশেদা আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ.এস.এম মোসা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, জেলা শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য রূপালী চম্পক প্রমূখ উপস্থিত ছিলেন।

সংক্ষিপ্ত আলোচনা শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কেটে সকল অতিথিবৃন্দ প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেন।

অনুষ্ঠানের শুরুতে জেলার বিভিন্ন সংগঠনের শিল্পীদের নিয়ে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয় এবং জেলার নারী উদ্যোক্তাদের নিয়ে রকমারি পিঠার স্টলগুলো জেলা প্রশাসকসহ সকল অতিথিগন ঘুরে ঘুরে দেখেন।

পিঠা,উৎসব,সম্পন্ন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত