ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রূপগঞ্জে অন্তিম নিটিং এন্ড গার্মেন্টস কারখানায় বিস্ফোরন, ব্যাপক ক্ষয়ক্ষতি

রূপগঞ্জে অন্তিম নিটিং এন্ড গার্মেন্টস কারখানায় বিস্ফোরন, ব্যাপক ক্ষয়ক্ষতি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে অন্তিম নিটিং এন্ড গার্মেন্টস কারখানার ৭ তলা ভবনে ভয়াবহ বিস্ফােরনের ঘটনা ঘটে। এসময় ভবনটির ৭ম তলায় সুইং সেকশন ও ফিনিসিং সেকশনে আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শুক্রবার (৩ মার্চ) সকাল ৯ টার দিকে উপজেলার বরপা এলাকা এ ঘটনা ঘটে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী ও কারখানার শ্রমিকেরা জানান, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন। সেজন্য কারখানায় কোন শ্রমিক ছিলনা। সকাল ৯ টার দিকে ভবনটির ৭ম তলায় সুইং সেকশনে প্রথমে বিকট শব্দ হয়, পরে ভবনটির চারদিকে দেয়াল ভেঙ্গে নিচে পড়ে যায়। এসময় কারখানার পাশে দুইটি স’মিলে ব্যাপক ক্ষতি হয়। বিস্ফােরনের পরপর ৭ম তলায় আগুন লেগে যায়। অল্প সময়ের মধ্যে আগুন সুইং সেকশন থেকে পাশে ফিনিশিং সেকশনে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কারখানার নিচে থাকা শ্রমিক কর্মচারীরা আশেপাশের লোকজন নিয়ে কারখানার মধ্যে থাকা অগ্নি নির্বাপক যন্ত্রের মাধ্যমে আগুন নেভানোর চেষ্টা চালায়। খবর পেয়ে সোনারগা ও ডেমরা ফায়ার সার্ভিসের ৪ ইউনিট ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। ততক্ষনে কারখানার ভিতরে থাকা কাপড়, মেশিনারিশ সামগ্রী পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তবে কারখানা বন্ধ থাকায় সেখানে কর্মরত শ্রমিক না থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

এব্যাপারে অন্তিম নিটিং ও গার্মেন্টস এর সিনিয়র ম্যানেজার (এইচআরএডমিন) মাহবুবুর রহমান বলেন, ভবনটির ৭ম তলায় সাড়ে ৮ শ জন শ্রমিক কাজ করে। শুক্রবার সাপ্তাহিক ছুটির কারণে পুরো কারখানা বন্ধ ছিল। হঠাৎ কেন বিস্ফোরন ও আগুনের ঘটনা ঘটলো সেটা বুঝতে পারছিনা। তবে কারখানায় কমপক্ষে ৫০ থেকে ৬০ কোটি টাকার উৎপাদিত কাপড় ও মেশিনারিজ সামগ্রী ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। কারখানা সংস্কারের জন্য পুরো কারখানা ১ দিন বন্ধ ও ৭ম তলার সুইং এবং ফিনিশিং সেকশন আরো ৩ দিন বন্ধ ঘোষণা করেছেন মালিকপক্ষ।

এব্যাপারে নারায়ণগঞ্জ জেলা ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আলমগীর হোসেন বলেন, কিভাবে আগুনের সুত্রপাত ও বিস্ফোরনের ঘটনা ঘটেছে প্রাথমিকভাবে বলা যাচ্ছে না। তাছাড়া বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে আগুনের সুত্রপাত কি না খতিয়ে দেখা হচ্ছে। এজন্য আমরা সঠিক তথ্য উদঘাটনের জন্য শিল্প পুলিশের সহায়তা চেয়েছি।

বিস্ফােরন,আগুন,ক্ষয়ক্ষতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত