ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতার জন্মদিন ও নবীন বরণ উৎসব

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতার জন্মদিন ও নবীন বরণ উৎসব

সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন ও পঞ্চম আবর্তনের শিক্ষার্থীদের নবীন বরণ উপলক্ষ্যে ২ দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরের দিকে রবীন্দ্র কাছারি বাড়ি মিলনায়তনে আলোচনা সভা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে।

প্রথমদিনের এ অনুষ্ঠানে অরিয়েন্টেশন স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের বরেণ্য ক্রিকেটার এবং সাংসদ মাশরাফি বিন মর্তুজা।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজমের সভাপতিত্বে আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য প্রফেসর ড. মোঃ আবু তাহের ও রবির ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ।

এ অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করেন রবির শিক্ষক-শিক্ষার্থীরা এবং প্রদর্শিত হয় রবি কেন্দ্রিক তথ্যচিত্র।

এ অনুষ্ঠানে রবির ভিসি বলেন, 'জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল স্বাধীন বাংলাদেশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। এ স্বপ্ন বাস্তবায়ন করেছেন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবির নামের সাথে পৃথিবীর শ্রেষ্ঠ বাঙ্গালী হিসেবে বঙ্গবন্ধুর নামটি যেমন সম্পর্কিত, একইভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় মানেই সেটি হবে বিশ্বমানবের'।

রবির ইতিহাসে এবারই প্রথম শাহজাদপুরে গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজন করা হয়েছিল। ক্রিকেটার ও সাংসদ মাশরাফি বিন মর্তুজা ব্যক্তিগত সমস্যার কারণে স্বশরীরের উপস্থিত হতে না পারলেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবীনদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। তিনি পড়াশুনার পাশাপাশি নবীনদের ভাল মানুষ হিসেবে প্রতিষ্ঠার তাগিদ দেন।

তিনি বলেন, খেলা শুধুই একটি বিনোদন। একটি সমাজে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখে শিক্ষক এবং শিক্ষার্থীরা। এজন্য ভাল মানের সমাজ গঠনের দায়বদ্ধতা নিয়ে শিক্ষার্থীদেরকে পড়াশুনা এবং দেশাত্মবোধের প্রতি গুরুত্বারোপ করার পরামর্শ দেন।

এ আলোচনা শেষে নবীনদের ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেয়া হয়। এরপর বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রথমদিনের সমাপ্তি ঘটে।

১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিনে দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

শিক্ষার্থী,নবীন,বরণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত