ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চাঁদপুরে সরকারী গোডাউনের ২০টন চাউল পাচারকালে জব্দ, ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

চাঁদপুরে সরকারী গোডাউনের ২০টন চাউল পাচারকালে জব্দ, ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

চাঁদপুর সিএসডি গোডাউনের সিলমোহর যুক্ত বস্তায় ভর্তি ২০টন সরকারী চাউল চট্রগ্রামে পাচারকালে হাজিগঞ্জে পুলিশ চেকপোস্টে আটক করা হয়। পরে চাঁদপুরের জেলা প্রশাসক মো: কামরুল হাসান এর নির্দেশে হাজিগঞ্জ উপজেলা প্রশাসন তাৎক্ষনিক বিষয়টি তদন্ত করে পাচার হওয়া চাউল চাঁদপুর সদর ও হাইমচরের হওয়ায় ২০টন চাউলসহ কাভার্ডভ্যান ট্রাকটি (যার নং ঢাকা মেট্রো ট ১১-৫৫১৬ মুক্তিযোদ্ধা পরিবহন লিখা) চাঁদপুরে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করে।

রাতেই চাউল ভর্তি কাভার্ডভ্যান চাঁদপুরে এনে জেলা খাদ্য কর্মকর্তার নিকট হস্তান্তর করে তার হেফাজতে রাখা হয় বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। এ ঘটনাটি শনিবার (১৮মার্চ) সরকারী বন্ধের দিন ঘটলেও রোববার (১৯মার্চ) ব্যবস্থা গ্রহণ করা হয়। এ বিষয়টি নিয়ে রোববার (১৯মার্চ) দুপুরে জেলা প্রশাসনের উন্নয়ন সভায় বিভিন্ন বক্তা অভিযোগ আকারে উঠালে জেলা প্রশাসকের নির্দেশে তাৎক্ষনিক হাজিগঞ্জ উপজেলা প্রশাসনের নির্বাহি কর্মকর্তা (ইউএনও) রাশেদুল ইসলাম তানভিরকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

জেলা প্রশাসনের উন্নয়ন সভায় এ বিষয়টি নিয়ে জোরালো প্রতিবাদ জানান এবং বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্বা আবু নঈম দুলাল পাটওয়ারী ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক, প্রকাশক ও চাঁদপুর প্রেস ক্লাব সহঃসভাপতি মো: সোহেল রুশদী।

এ বিষয়টি পুরো চাঁদপুর জেলায় ও চাঁদপুর শহরে টক অব দ্যা টাউনে পরিণত হয়েছে এবং ব্যাপক আলোচনার ঝড় উঠেছে। প্রশ্ন উঠেছে এ চাউল কি জেলেদের ভিজিএফ এর চাউল নাকি কাবিখা বা টিআরএর চাউল। বর্তমানে চাউল ভর্তি কাভার্ডভ্যানটি জেলা খাদ্য কর্মকর্তার হেফাজতে চাঁদপুর সিএসডি গোডাউনে রক্ষিত অবস্থায় রাখা হয়েছে বলে জেলা প্রশাসক কামরুল হাসান জানান।

ঘটনার বিবরণে জানা গেছে, চাঁদপুর (সিএসডি) খাদ্য গোডাউন থেকে ২০ টন চাল পাচারের সময় হাজীগঞ্জে গাড়িসহ চালককে আটক করে হাজিগঞ্জ থানার পুলিশ। চাঁদপুর সিএসডি গোডাউন থেকে অবৈধভাবে দিনের পর দিন এভাবে সরকারি চাল পাচার হচ্ছে বিভিন্ন জেলায়।

শনিবার (১৮ মার্চ) বিকেলে ঢাকা মেট্রো ট ১১-৫৫১৬ মুক্তিযোদ্ধা পরিবহন নাম ব্যবহারকারী একটি কাভার্ডভ্যান মাল পরিবহনকারী ট্রাকগাড়ি ২০টন চাউল বোঝাই করে চট্টগ্রামে পাচার করার উদ্দেশ্যে রওনা হয়। পথিমধ্যে হাজীগঞ্জ চৌরাস্তা এলাকায় পুলিশ চেকপোস্ট বসিয়ে হাজীগঞ্জ থানা পুলিশ গাড়িটি তল্লাশি করে। এ সময় গাড়ির ভিতরে সিএসডি গোডাউনের খাদ্য অধিদপ্তরের সিলমোহর যুক্ত বস্তার ভিতরে চাল দেখতে পায়।

গাড়ির চালক আব্দুর সাত্তারকে জিজ্ঞাসাবাদ করলে সে পুলিশকে জানায়, চাঁদপুর সিএসডি গোডাউনের সরদার শিপন চৌধুরী, লেবার সরদার হজু , হক ও শফিক তারা চালগুলো গোডাউনের ভিতর থেকে গাড়িতে বোঝাই করে দিয়েছে। গাড়িটি খাদ্য গোডাউন থেকে বের হওয়ার সময় কোন স্কেল অর্থাৎ পরিমাপ করা হয়নি। এ ২০ টন চাউল তারা দাউদকান্দির ১জন মেম্বার এর কাছে বিক্রি করে। সেই মেম্বারের মাধ্যমে চট্টগ্রাম ফারুক ট্রেডার্সে মালগুলি বিক্রি করে। লেবার সরদারের নির্দেশে দালাল জামালের মাধ্যমে কাভার্ডভ্যান ট্রাকটি ভাড়া নেওয়া হয়।

তিনি আরো জানান, প্রায় সময় চাঁদপুর সিএসডি গোডাউন থেকে এভাবে চাল বোঝাই করে ট্রাক চট্টগ্রামে বিক্রির উদেশে নিয়ে যাওয়া হয়।

এদিকে, সরকারি গোডাউন থেকে চাউল পাচারের ঘটনা জানতে পেরে চাঁদপুরের জেলা প্রশাসকের নির্দেশে হাজিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাশেদুল ইসলাম তানভির ঘটনাস্থলে গিয়ে উপস্থিত হন।

এ সময় চাউল ছাড়িয়ে নেওযার জন্য চাঁদপুরের রাজনৈতিক দলের নাম পদবী ব্যবহারকারী কয়েকজন ব্যক্তি ব্যাপক তদবির করতে থাকে। পরবর্তীতে জেলা প্রশাসকের নির্দেশে সেই ট্রাকসহ চালগুলো চাঁদপুরে নিয়ে আসা হয়।

এই ঘটনায় জেলা প্রশাসক কামরুল হাসান জানান, শনিবার বন্ধের দিন সিএসডি গোডাউন থেকে মাল বের হয়েছে তা জানা নেই । এ বিষয়টি নিয়ে রোববার (১৯মার্চ) বিকেলে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে ঘটনাটি তদন্ত করে কমিটি তদন্ত প্রতিবেদন দাখিলের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়টি নিয়ে ৫সদস্যের তদন্ত কমিটির প্রধান হাজিগঞ্জ উপজেলা প্রশাসনের নির্বাহি কর্মকর্তা (ইউএনও) রাশেদুল ইসলাম তানভির এর সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, শনিবার ঘটনার সময় আমি একটি প্রোগ্রামে ছিলাম। গাড়ীতে ২০টন চাউল আছে জানতে পেরে গাড়ীটিকে জব্দ করে রাখা হয়। প্রথমে গাড়ীর চালক কোন প্রকার কাগজ পত্র দেখাতে পারেনি। পরে চাঁদপুর থেকে এক ব্যাক্তি এসে কাগজ পত্র দেখানোর পর দেখতে পেলাম এ চাউল চাঁদপুর সদর ও হাইমচর এলাকার। তখন গাড়িটি চাঁদপুরে নিয়ে যেতে বলি।

এ বিষয়ে হাজিগঞ্জ থানার অফিসার ইনচার্জ জোবায়ের সৈয়দ জানান, হাজীগঞ্জ চৌরাস্তা এলাকায় পুলিশ চেকপোস্টে হাজীগঞ্জ থানা পুলিশ গাড়িটি তল্লাশিকালে চাউলের কাগজপত্র চালক দেখানে না পারায় বিষয়টি হাজিগঞ্জ উপজেলা প্রশাসনের নির্বাহি কর্মকর্তার (ইউএনও) নিকট বিষয়টির দায়িত্ব দেওয়া হয়। পরে তিনি কি ব্যবস্থা গ্রহণ করেছেন তা আমি জানিনা। তিনি তা বলতে পারবেন। তবে কাউকে আটক বা মালামাল জব্দ করিনি।

একটি সূত্র জানায়, মার্চ-এপ্রিল দুই মাস জাটকা নিধন বন্ধে জেলেদের জন্য যে পরিমাণ চাল বরাদ্দ দেওয়া হয় সেই চালগুলো জেলেদের কম দিয়ে কিছু অংশ চুরি করে এই দালালদের কাছে বিক্রি করে একটি চক্র। সদ্য জেল থেকে বেরিয়ে আসা চাঁদপুরের এক আলোচিত চেয়ারম্যানের কাছ থেকে চালগুলো ক্রয় করে পাচার করার চেষ্টা চালানো হয় বলে জানা গেছে। সিএসডি গোডাউন থেকে চাল পাচারের ঘটনায় বেশ কিছু রাঘব বোয়াল জড়িত রয়েছে। জনগণের হক বঞ্চিত করে যারা এইভাবে চাল পাচারের সাথে জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করার জোর দাবি জানান সচেতন চাঁদপুরবাসী।

সরকারী,চাউল,আটক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত