সিরাজগঞ্জে ৪ উপজেলা গৃহহীন মুক্ত ঘোষণা আগামী বুধবার

প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ২২:৩২ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সোমবার (২০ মার্চ) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ একে শামসুদ্দিন সম্মেলন কক্ষে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। 

এ অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি রায়হান কবিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোঃ মোবারক হোসেন।  

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম দেশের ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল অসহায় মানুষের পুনর্বাসনের জন্য উদ্যোগ গ্রহণ করেন। ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি তিনি তৎকালীন নোয়াখালী জেলার (বর্তমান লক্ষ্মীপুর) চরপোড়াগাছা গ্রাম পরিদর্শনে যান এবং ভূমিহীন-গৃহহীন অসহায় মানুষের পুনর্বাসনের নির্দেশ প্রদান করেন। ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে ‘আশ্রয়ণ’ নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে ২০২২ সালের জুন মাস পর্যন্ত সারাদেশে ৫ লাখেরও বেশি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সিরাজগঞ্জে প্রথম পর্যায়ে ৭৯৬টি এবং দ্বিতীয় পর্যায়ে ৪৮১টি ও তৃতীয় পর্যায়ে ৮৩৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে এবং চতুর্থ পর্যায়ে আরো ৫৫৫ টি নির্মিত গৃহ আগামী বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ভার্চুয়ালি) উদ্বোধন করবেন। 

এ উদ্বোধনের মাধ্যমে জেলার সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, রায়গঞ্জ ও কাজিপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে। এছাড়াও চলতি অর্থ বছরের মধ্যে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে আরো ৫৩৩টি গৃহ নির্মাণের মাধ্যমে এ জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা সম্ভব হবে। ইতোমধ্যেই উদ্বোধনযোগ্য গৃহের কবুলিয়ত ও নামজারী সম্পন্ন হয়েছে। 

এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তমাল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মাশুকাতে রাব্বি, ভূমি হুকুম দখল কর্মকর্তা এস এম রবিন শীষ, সহকারী কমিশনার ভূমি এস এম রকিবুল হাসান, সহকারী কমিশনার ফজলে রাব্বি, শিমুল আকতার ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।